BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনের মতো করোনার সঠিক তথ্য দিচ্ছে না অনেক দেশই! ইঙ্গিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Published by: Subhajit Mandal |    Posted: April 18, 2020 10:33 am|    Updated: April 18, 2020 11:00 am

Many countries would likely follow China on Corona, says WHO

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন করোনা মৃত্যু নিয়ে পরিসংখ্যান বদলে দিতেই যেন ঝুলি থেকে বিড়াল বেরিয়ে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, শুধু চিন নয়, এমন অনেক দেশেই মৃতের বা আক্রান্তের সংখ্যাটা বর্তমানে যেটা দেখানো হচ্ছে, তার থেকে বেশি। পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে এলেই আসল সংখ্যাটা বোঝা যাবে।

Who chief

উল্লেখ্য গতকালই চিন স্বীকার করে, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণে চিনের ইউহান শহরে যত জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাবে ঘোষণা করা হয়েছিল, সংখ্যাটা তার চেয়ে ৫০ শতাংশ বেশি। ফলে, করোনা সংক্রমণে ইউহানে মৃতের সংখ্যা বাড়ে আরও ১ হাজার ২৯০ জন। মোট সংখ্যাটি গিয়ে দাঁড়ায়, ৩ হাজার ৮৬৯ জনে। তবে আপাতত ইউহানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। হুবেই প্রদেশে নতুন করে করোনা আক্রান্তের সন্ধান না মেলায় বন্ধ করে দেওয়া হয়েছে ইউহানের অস্থায়ী করোনা হাসপাতালটি। বাড়ি ফিরে গিয়েছেন কোভিডের সঙ্গে লড়াইয়ে ফ্রন্টলাইনে থাকা শেষ দলের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

[আরও পড়ুন: পরিসংখ্যানে ভুল স্বীকার চিনের, ইউহানে করোনায় মৃতের সংখ্যা বাড়ল ৫০ শতাংশ]

WHO বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসাই এখন মৃতের আসল সংখ্যাটা বলতে পারছে চিন। গত ডিসেম্বরে ইউহানের পরিস্থিতি খুব খারাপ ছিল। সেসময় প্রত্যেক মৃত এবং আক্রান্ত ব্যক্তির হিসেব রাখতে সক্ষম হয়নি সেখানকার প্রশাসন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক আধিকারিক বলছেন, “এটা সত্যিই একটা চ্যালেঞ্জ। সব আক্রান্তকে শনাক্ত করা এবং মৃতের সংখ্যার হিসেব রাখাটা বেশ কঠিন। আমার মনে হয় বিশ্বের আরও অনেক দেশই এখন আসল পরিসংখ্যান দিচ্ছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে তাঁদের আরও একবার সবটা পর্যালোচনা করতে হবে।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের ডিরেক্টর মাইকেল রায়ান আবার বলছেন, বিশ্বে সব দেশকেই এই ধরণের পরিস্থিতির মুখে পড়তে হবে।

[আরও পড়ুন: ‘আসলের ধারেকাছে নয়’, চিনে করোনা মৃত্যুর নতুন পরিসংখ্যান নিয়েও তোপ ট্রাম্পের]

উল্লেখ্য, চিনের বিরুদ্ধে করোনা নিয়ে তথ্য গোপনের অভিযোগ নতুন কিছু নয়। বিশেষ করে সংক্রমণের প্রথম এপিসেন্টার ইউহান প্রদেশে সাধ্যমতো তথ্য চাপার চেষ্টা করেছে কমিউনিস্ট দেশটি। এমনকী, সঠিক পরিসংখ্যান প্রকাশ করলে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরও হুমকি দেওয়া হয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে