৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘আসলের ধারেকাছে নয়’, চিনে করোনা মৃত্যুর নতুন পরিসংখ্যান নিয়েও তোপ ট্রাম্পের

Published by: Subhajit Mandal |    Posted: April 18, 2020 9:42 am|    Updated: April 18, 2020 9:59 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মৃত্যুর পরিসংখ্যানে ভুল ছিল। চিনের এই স্বীকারোক্তির পর নতুন করে কমিউনিস্ট দেশটিকে বিঁধলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তাঁর অভিযোগ, নতুন যে তথ্য চিন দিচ্ছে সেটিও আসল সংখ্যার ধারেকাছে নয়। এর চেয়ে অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে চিনে। এমনকী, আমেরিকার বর্তমান মৃতের সংখ্যার চেয়েও তা অনেক বেশি।

[আরও পড়ুন: করোনায় কাবু আমেরিকা, কৃষকদের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা ট্রাম্পের]

করোনা মহামারি (COVID-19) নিয়ে চিনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ নতুন কিছু নয়। এর আগে বারবার এই অভিযোগে সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আন্তর্জাতিক মহলে এ নিয়ে দরবারও করেছেন তিনি। শুক্রবার ট্রাম্পের সেই অভিযোগে একপ্রকার নিজেরাই সিলমোহর দিয়ে দেয় বেজিং। তারা স্বীকার করে, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণে চিনের ইউহান শহরে যত জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাবে ঘোষণা করা হয়েছিল, সংখ্যাটা তার চেয়ে ৫০ শতাংশ বেশি। ফলে, করোনা সংক্রমণে ইউহানে মৃতের সংখ্যা বাড়ে আরও ১ হাজার ২৯০ জন। মোট সংখ্যাটি গিয়ে দাঁড়ায়, ৩ হাজার ৮৬৯ জনে।

[আরও পড়ুন: থোড়াই কেয়ার, ছুটি কাটাতে ওয়াশিংটন থেকে নিউ জার্সি উড়ে গেলেন ট্রাম্প কন্যা]

কিন্তু মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ, এবারেও সত্যি বলছে না চিন। বেজিং নতুন করে যে পরিসংখ্যান দিয়েছে সেটিও আসল সংখ্যার ধারেকাছে নয়। ডোনাল্ড ট্রাম্প বলছেন, “চিন এইমাত্র এই অদৃশ্য শত্রুর হানায় মৃতের সংখ্যা দ্বিগুণ করে দিয়েছে। কিন্তু এটা এর থেকে অনেক বেশি। আমেরিকার থেকেও অনেক বেশি।” উল্লেখ্য সরকারিভাবে চিন যে পরিসংখ্যান দেখাচ্ছে, আমেরিকায় মৃতের সংখ্যা তাঁর প্রায় ৮ গুণ। তবে ট্রাম্পের দাবি, মার্কিন মুলুকের থেকে অনেক বেশি মানুষ মারা গিয়েছেন চিনে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement