২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

জাতির উদ্দেশে বার্তা পুতিনের, তুমুল বিক্ষোভের পরিকল্পনা নাভালনি সমর্থকদের

Published by: Monishankar Choudhury |    Posted: April 21, 2021 11:39 am|    Updated: April 21, 2021 11:39 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাশ্চাত্যের সঙ্গে সংঘাতের আবহে বুধবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। আগামী সেপ্টেম্বর মাসে রুশ সংসদের নিম্নকক্ষ বা ‘ডিউমা’র নির্বাচন। তার আগেই পুতিনের ভাষণ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এদিকে, প্রেসিডেন্টের ভাষণের মাঝেই তুমুল বিক্ষোভ মিছিল করতে চলেছে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির সমর্থকরা।

[আরও পড়ুন: মায়ানমারে গ্রেপ্তার জাপানের সাংবাদিক, জুন্টার উপর চাপ বাড়াল টোকিও]

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, বুধবার রাত ৭টা নাগাদ পুতিনের ভাষণ চলাকালীন রাজধানী মস্কো-সহ রাশিয়ার একাধিক বড় শহরে বিক্ষোভ প্রদর্শন করার পরিকল্পনা রয়েছে নাভালনিপন্থীদের। বলে রাখা ভাল, আমেরিকা ও ইউরোপের একাধিক দেশের সঙ্গে সংঘাতের আবহে এই মুহূর্তে চাপে রয়েছে ক্রেমলিন। ইউক্রেন সীমান্তেও তৈরি হয়েছে যুদ্ধের পরিস্থিতি। রাশিয়ার আগ্রাসী কার্যকলাপে যে কোনও সময় শুরু হতে পারে লড়াই। তার উপর দুর্নীতির প্রতিবাদে জেলে নাভালনির অনশনে আর চাপে পড়েছে পুতিন প্রশাসন। সব মিলিয়ে এই মুহূর্তে চরম ডামাডোল চলছে দেশটিতে। বলে রাখা ভাল, আগামী সেপ্টেম্বর মাসে নির্বাচনের আগে নাভালনির সমর্থকদের বিক্ষোভে বিপাকে পড়তে পারে রাশিয়ার শাসক দল ‘ইউনাইটেড রাশিয়া’।

উল্লেখ্য, আগস্টের ২০ তারিখ সাইবেরিয়ার টমস্ক থেকে বিমানে মস্কো ফিরছিলেন নাভালনি (Alexei Navalny)। মাঝ আকাশে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। উপায় না দেখে ওমস্ক শহরে বিমানের জরুরি অবতরণ করিয়ে শুরু হয় চিকিৎসা। নাভালনি ঘনিষ্ঠদের প্রাথমিক ধারণা, টমস্ক বিমানবন্দরে তাঁর চায়ে বিষ মেশানো হয়েছে। চিকিৎসকরা জানান, নাভালনির স্নায়ুতন্ত্র ক্রমশ দুর্বল হয়ে পড়ছিল। কোমায় আচ্ছন্ন হন তিনি। সেটা বিষের প্রভাবে বলেই ধারণা করা হচ্ছিল। এরপর নাভালনির শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে থাকায় জার্মানির বার্লিনে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। সেখানকার চিকিৎসকরা পরীক্ষানিরীক্ষার পর বিষ প্রয়োগের ব্যাপারটি নিশ্চিত করেন। তারপর সুইডেন ও ফ্রান্সের গবেষণাগারও সাফ জানায়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর বিরোধী নাভালনির উপর সোভিয়েত জমানার ভয়াবহ নার্ভ এজেন্ট নভিচক প্রয়োগ করা হয়েছিল।

[আরও পড়ুন: নিষিদ্ধ ইসলামপন্থী সংগঠনের বিক্ষোভ সামলাতে ব্যর্থ পাকিস্তান! বিরোধীদের চাপে কোণঠাসা ইমরান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement