২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অ্যান্টিগায় নিখোঁজ ‘হীরক রাজা’ মেহুল চোকসি, চাঞ্চল্যকর দাবি আইনজীবীর

Published by: Monishankar Choudhury |    Posted: May 25, 2021 8:29 am|    Updated: May 25, 2021 8:29 am

Mehul Choksi goes missing in Antigua, claims lawyer | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যান্টিগায় নিখোঁজ হীরে ব্যবসায়ী তথা পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি (Mehul Choksi)। মঙ্গলবার এমনটাই চাঞ্চল্যকর দাবি করেছেন তাঁর আইনজীবী বিজয় আগরওয়াল।

[আরও পড়ুন: অবশেষে সু কি’কে আদালতে পেশ জুন্টার, মায়ানমার-বাসীর উদ্দেশে বার্তা দিলেন নেত্রী]

জানা গিয়েছে, সোমবার ক্যারিবিয়ান দেশটিতে নিজের বাড়ি থেকে একটি বিখ্যাত রেস্তরাঁর উদ্দেশে রওনা দেন মেহুল। তারপর থেকেই তাঁর খোঁজ পাওয়া যাচ্ছে না। ওই পলাতক হীরে ব্যবসায়ীর খোঁজে অভিযান শুরু করেছে অ্যান্টিগা পুলিশ। গতকাল সন্ধ্যায় দ্বীপরাষ্ট্রটির জলি হারবার নামে একটি জায়গায় মেহুলের গাড়িটির সন্ধান মিললেও এখনও নিখোঁজ তিনি। এই বিষয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে মেহুলের আইনজীবী বিজয় আগরওয়াল বলেন, “মেহুল চোকসি নিখোঁজ। তাঁর নিরাপত্তা নিয়ে তাঁর পরিজনরা অত্যন্ত উদ্বিগ্ন। তাই বিষয়টি আলোচনার জন্য আমাকে ডেকে পাঠিয়েছেন তাঁরা। এই বিষয়ে তদন্ত শুরু করেছে অ্যান্টিগা ও বারবুডার পুলিশ।”

উল্লেখ্য, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ১৩ হাজার ৫০০ কোটি টাকার কেলেঙ্কারির মধ্যে মেহুল প্রায় ৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ। তারপর আর্থিক তছরূপের পর আইনের হাত থেকে বাঁচতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছোট্ট দেশ অ্যান্টিগা ও বারবুডায় গা ঢাকা দেন ওই ব্যবসায়ী। সেটা ২০১৮ সালের জানুয়ারি মাসের ঘটনা। এই দ্বীপরাষ্ট্রগুলির সঙ্গে ভারতের কোনও প্রত্যর্পণ চুক্তি নেই। তাছাড়া অ্যান্টিগার পাসপোর্ট ব্যবহার করে পৃথিবীর অন্তত ১২৬টি দেশে ঘোরা যায়। এই সুযোগ নিয়েই বেশিরভাগ ঋণখেলাপিরা আশ্রয় নেয় সেই দেশে। তবে মেহুল চোকসিকে ফেরাতে অ্যান্টিগার সঙ্গে নতুন করে প্রত্যর্পণ চুক্তির উদ্যোগ নেয় মোদি সরকার। দেশটির তরফে মেহুল চোকসি সম্পর্কিত তথ্য চাওয়া হলে তা ভারতের তরফে তুলে দেওয়া হয়। চোকসিকে নিজেদের নাগরিকত্ব প্রদান করলেও বর্তমানে তা খারিজ করার প্রক্রিয়া শুরু করেছে দ্বীপরাষ্ট্রটি।

[আরও পড়ুন: বাজতে চলেছে যুদ্ধের দামামা? তাইওয়ানের প্রতিরক্ষা বলয়ে ঢুকল চিনা যুদ্ধবিমান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে