BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অগস্টা দুর্নীতিতে গ্রেপ্তার ‘মিডল ম্যান’, কেলেঙ্কারি ফাঁসের ভয়ে উদ্বিগ্ন কংগ্রেস নেতারা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 19, 2018 9:59 am|    Updated: July 19, 2018 10:02 am

Middleman in AgustaWestland chopper scam, Christian Michel, arrested

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতি কাণ্ডে গ্রেপ্তার ‘মিডিল ম্যান’ ক্রিশ্চিয়ান মিশেল। দুবাই থেকে তাকে গ্রেপ্তার করে ভারতীয় তদন্তকারীরা সংস্থা।

সংবাদমাধ্যম ‘টাইমস নাউ’ সূত্রে খবর, মিশেলকে শীঘ্রই ভারতে ফিরে আনার প্রস্তুতি শুরু করেছে সিবিআই। গ্রেপ্তারির কথা স্বীকার করেছেন মিশেলের আইনজীবী রোজমেরি প্যাট্রিজ দস আঞ্জস। মিশেলের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরশাহীর আদালতে মামলা চলছে। দু’দিন আগেই অভিযোগ উঠে, আদালতে মিশেলের বিরুদ্ধে পর্যাপ্ত প্রমাণ ও নথি জমা দেয়নি সিবিআই। যদিও সমস্ত দাবি উড়িয়ে দিয়েছে তদন্তকারী সংস্থাটি। সিবিআই সূত্রে খবর, ইতিমধ্যে আদালতে সমস্ত নথি জমা দেওয়া হয়েছে। মিশেলকে ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়াও শুরু করা হয়েছে। মিশেলের আইনজীবী জানান, মঙ্গলবার তাঁর মক্কেলকে গ্রেপ্তার করা হয়েছে। যদিও মিশেলের বিরুদ্ধে কোনও প্রমাণ নেই। ইটালি, সুইজারল্যান্ড ও ভারতেও মিশেলের বিরুদ্ধে কোনও দুর্নীতির প্রমাণ নেই।

প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকার হেলিকপ্টার দুর্নীতি মামলার যৌথভাবে  তদন্ত করছে সিবিআই ও ইডি। ইতিমধ্যে দাখিল করা হয়েছে তিনটি অভিযোগপত্র। সেখানে নাম রয়েছে বেশ কয়েকজন ভারতীয় রাজনৈতিক-সহ প্রাক্তন বায়ুসেনা প্রধান এসপি ত্যাগিরও। অভিযোগ, ৫টি ভিভিআইপি হেলিকপ্টার কেনার জন্য ত্যাগি-সহ তৎকালীন ইউপিএ সরকারের একাধিক নেতারা ঘোষ নিয়েছেন। ইটালির হেলিকপ্টার নির্মাণকারী সংস্থা অগস্টা ওয়েস্টল্যান্ড মিশেলের মাধ্যমে চুক্তিটিকে প্রভাবিত করে। বেআইনিভাবে হেলিকপ্টারের ‘সার্ভিস সিলিং’ কমিয়ে ইটালির সংস্থাটিকে বরাত পাইয়ে দিতে সাহায্য করেন ত্যাগি ও তৎকালীন কেন্দ্রে ক্ষমতাসীন দলের একাধিক নেতা।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে মিশেলের গ্রেপ্তারি মোদি সরকারের বড়সড় হাতিয়ার হতে পারে। অভিযোগ, হেলিকপ্টার দুর্নীতিতে প্রাক্তন বায়ুসেনা প্রধানের সঙ্গে টাকা নয়্ছয় করেছেন একাধিক হেভিওয়েট কংগ্রেস নেতাও। তাই তদন্তে সনিয়া শিবিরের কারও নাম উঠে আসতেই পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আগেও হেলিকপ্টার দুর্নীতি নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়েছে গেরুয়া শিবির। রাহুল যতই ‘অগস্টা দুর্নীতি’ থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন, তাঁর ঘনিষ্ঠ কনিষ্ক সিংকে অগস্টা দুর্নীতির ঘুষ আদান প্রদানের মধ্যস্থতাকারী বলেই দাবি করেছেন বিজেপি সাংসদ কিরীট সোমইয়া৷ কনিষ্ক যে রাহুলের অন্যতম রাজনৈতিক উপদেষ্টা ছিলেন সেকথা উল্লেখ করে কীরিটের দাবি, রাহুলকেও এই বিষয় জবাবদিহি করতে হবে৷

[কলকাতার সঙ্গে জেলা সদরের যোগাযোগ বাড়াতে ননস্টপ বাস, উদ্বোধনে মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে