BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার দক্ষিণ আফ্রিকায় মিলল আরও বেশি সংক্রামক করোনা ভাইরাস! বাড়ছে আতঙ্ক

Published by: Biswadip Dey |    Posted: December 24, 2020 8:52 am|    Updated: December 24, 2020 8:52 am

More infectious Coronavirus strain from South Africa found in UK | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ব্রিটেনে সন্ধান মেলা করোনা ভাইরাসের (Coronavirus) নতুন প্রজাতিকে নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এবার তার চেয়েও কয়েক গুণ বেশি সংক্রামক ভাইরাস প্রজাতির সন্ধান মিলল দক্ষিণ আফ্রিকায় (South Africa)। এবং তা ধরা পড়েছে ব্রিটেনেই। এই নতুন প্রজাতি দক্ষিণ আফ্রিকায় করোনার ব্যাপক বৃদ্ধি ঘটিয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, সম্ভবত আরও বড় দ্বিতীয় ঢেউয়ের মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা।

নতুন প্রজাতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটেনের (UK) স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক। তাঁর দাবি, সম্প্রতি সন্ধান পাওয়া এই প্রজাতি অভিযোজনের কারণে ব্রিটেনের প্রজাতির চেয়েও অনেক গুণ বেশি সংক্রামক এবং সক্রিয়। প্রচণ্ড দ্রুতগতিতে তা ছড়াচ্ছে। তাই লকডাউনের বিধি আরও কঠোর করছে ব্রিটেন।

[আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধে সরব হওয়াতেই খুন? বালোচ তরুণীর মৃত্যুতে তদন্তের দাবি ভারতের]‌

এই ভাইরাসে সংক্রমিত দুই ব্যক্তি এবং তাঁদের ঘনিষ্ঠ সংস্পর্শে আসা ব্যক্তিদের বিশেষ কোয়ারান্টাইনে রাখার ব্যবস্থা করেছে ব্রিটিশ সরকার। দক্ষিণ আফ্রিকার সঙ্গে যাতায়াতের সব রকম সংযোগ ছিন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১৫ দিনে যাঁরা দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছেন এবং তাঁদের সংস্পর্শে আসা সবাইকে অবিলম্বে কোয়ারান্টাইনে থাকার নির্দেশ দিয়েছে ব্রিটিশ প্রশাসন। এই নতুন প্রজাতিকে  বিশ্লেষণ করাও চলছে।

এদিকে করোনা ভাইরাসের নয়া রূপের সংক্রমণ রুখতে প্রতিটি দেশই। ভারতে বাতিল হয়েছে ব্রিটেন থেকে আগত বিমান। বিদেশ থেকে আগতদের উপর কোয়ারেন্টাইনের কড়া নিয়মবিধি চাপানো হয়েছে। ভুটানে সাতদিনের লকডাউন জারি করা হয়েছে। ব্রিটেনে প্রথম হদিশ মিলেছে এই ভাইরাসের। তারপর থেকেই হু হু করে বাড়ছে সংক্রমণ। পরিস্থিতি সামাল দিতে কড়া নিষধাজ্ঞা জারি হয়েছে। ইতিমধ্যে লন্ডন ও তৎসংলগ্ন এলাকা জারি হয়েছে  ‘টায়ার ফোর’ লকডাউন। তার মধ্যেই সেই আতঙ্ককে আরও বাড়িয়ে তুলছে দক্ষিণ আফ্রিকার এই নয়া করোনা ভাইরাস।

[আরও পড়ুন: ‘বহুরূপী’ কোভিডের কোপ, বাতিল হতে পারে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফর]‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে