Advertisement
Advertisement
Pakistan Greece Shipwrek

জাহাজডুবিতে মৃত ৩০০ পাক নাগরিক, তদন্তকারীদের হাতে গ্রেপ্তার ১০ পাচারকারী

৩০০ জনকে জলপথে ইউরোপে পাচারের পরিকল্পনা ছিল ধৃতদের।

More than 300 Pakistani died in Greece shipwreck, administration arrest 10 traffickers | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Anwesha Adhikary
  • Posted:June 19, 2023 11:35 am
  • Updated:June 19, 2023 11:48 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তত ৩০০ জন যুবককে পাকিস্তান (Pakistan) থেকে ইউরোপে পাচার করার অভিযোগে গ্রেপ্তার করা হল ১০ পাচারকারীকে। গত বুধবার গ্রিসে (Greece) ভয়াবহ জাহাজডুবির জেরে মৃত্যু হয় বহু পাকিস্তানির। তারপরেই পাচারচক্রের হদিশ পায় পাক সরকার। রবিবার ১০ জন পাচারকারীকে গ্রেপ্তার করেছে স্থানীয় প্রশাসন। তাদের বিরুদ্ধে অভিযোগ, পাক তরুণদের ভাল চাকরির লোভ দেখিয়ে বেআইনিভাবে ইউরোপে পাচারের চেষ্টা চলছিল।

গত বুধবার গ্রিসে ভয়াবহ জাহাজডুবি হয়। ইউরোপীয় ইউনিয়নের উদ্ধারকারী দলের দাবি, ৭৫০ জন যাত্রী ছিলেন জাহাজে। যদিও রাষ্ট্রসংঘের উদবাস্তু পরিষদ দাবি করে, যাত্রীর সংখ্যা ছিল ৪০০। মৃত উদবাস্তুরা মিশর, সিরিয়া এবং পাকিস্তানের অধিবাসী বলেই প্রাথমিকভাবে জানা গিয়েছিল। বেশ কয়েকদিন কেটে যাওয়ার পর পাক সরকারের দাবি, সেদেশের অন্তত ৩০০ জনের মৃত্যু হয়েছে এই জাহাজডুবিতে। 

Advertisement

[আরও পড়ুন: BJP নেত্রীর উদ্দেশে কুরুচিকর মন্তব্য, বহিষ্কৃত ডিএমকে নেতাকে গ্রেপ্তার করল পুলিশ]

পাক প্রশাসনের তরফে জানা গিয়েছে, মৃতদের অধিকাংশই পাক অধিকৃত (PoK) কাশ্মীরের বাসিন্দা। প্রবল অভাবের তাড়নায় দেশ ছেড়ে রোজগারের সন্ধানে বেরিয়েছিলেন তাঁরা। বেআইনিভাবে ইউরোপে ঢুকে সেখানে চাকরির খোঁজে যান পাকিস্তানি তরুণরা। এবারেও গ্রিসের জলপথ ঘুরে ইউরোপে যাওয়ার পরিকল্পনা ছিল তাঁদের। কিন্তু পথেই জাহাজডুবিতে তাঁদের সলিলসমাধি ঘটে।

Advertisement

তবে পাক প্রশাসনের দাবি, এই ৩০০ তরুণকে চাকরি দিতে নয় পাচার করার জন্যই জাহাজে তোলা হয়েছিল। তাদের মধ্যে মাত্র ১২ জন বেঁচে রয়েছেন। তাঁদের কথার সূত্র ধরেই রবিবার আটক করা হয়েছে ১০ জন পাচারকারীকে। তাদের মধ্যে ৯ জনই পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দা। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif) জানিয়েছেন, পাচারচক্রের সঙ্গে যুক্ত সকলকে আটক করে কড়া শাস্তি দেওয়া হবে। মৃতদের উদ্দেশে শোকজ্ঞাপন করতে সোমবার জাতীয় শোকও ঘোষণা করেছেন তিনি। প্রসঙ্গত, পরিসংখ্যান অনুযায়ী অন্তত ১০ হাজার মানুষ পাকিস্তান ছেড়ে অন্য দেশে চলে গিয়েছেন। 

[আরও পড়ুন: মধ্যমগ্রাম স্টেশনে বড়সড় সিগন্যাল বিভ্রাট, কর্মব্যস্ত সময় শিয়ালদহ-বনগাঁ শাখায় বন্ধ ট্রেন]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ