BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

৭২ শতাংশ ভারতীয় বংশোদ্ভূত ভোট দেবেন বিডেনকে, বলছে সমীক্ষা

Published by: Monishankar Choudhury |    Posted: October 15, 2020 8:29 am|    Updated: October 15, 2020 8:29 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনী প্রচারে বারেবারেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্কের কথা তুলে ধরেছেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। কখনও ‘হাউডি মোদি’ প্রসঙ্গ তুলছেন, কখনও বা নানা ইস্যুতে ভারতের প্রশংসা করছেন। কিন্তু তাতেও খুব একটা কাজ হচ্ছে না। বরং ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের মধ্যে প্রেসিডেন্ট তথা রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের জনপ্রিয়তা পড়তির দিকে।

[আরও পড়ুন: নির্বাচনী প্রচারে গিয়ে কোমর দুলিয়ে নাচ, করোনামুক্ত হয়ে খোশমেজাজে ডোনাল্ড ট্রাম্প]

একটি সমীক্ষায় জানা গিয়েছে, নথিভুক্ত ভারতীয় বংশোদ্ভূত ভোটারদের মধ্যে প্রায় ৭২ শতাংশই আগামী মাসে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র‌্যাট প্রার্থী জো বিডেনকে ভোট দিতে চলেছেন। ট্রাম্পের পক্ষে মাত্র ২২ শতাংশ। ২০২০ ইন্ডিয়ান আমেরিকান অ্যাটিটউড সার্ভেতে এমনই পরিসংখ্যান মিলেছে। ভারতীয় বংশোদ্ভূতদের মধে্য চিরকালই ডেমোক্র‌্যাট সমর্থক বেশি। তার উপর এবার ভাইস প্রেসিডেন্ট পদে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে প্রার্থী করে ডেমোক্র‌্যাট পার্টি সমর্থনের ভিত আরও মজবুত করেছে।

সেপ্টেম্বরের প্রথম ২০ দিনে ৯৩৬ জন ভারতীয় বংশোদ্ভূত ভোটারের মধ্যে সমীক্ষাটি করা হয়েছিল। তাতে আরও বোঝা গিয়েছে, ভারতীয় বংশোদ্ভূতরা নিজেদের ডেমোক্র‌্যাট পরিচয় দিতেই বেশি স্বচ্ছন্দ। ৫৬ শতাংশ নিজেদের ডেমোক্র‌্যাট মনে করেন। রিপাবলিকান হিসাবে পরিচয় দিতে চান মাত্র ১৫ শতাংশ। ভোটদানের ক্ষেত্রে ভারত-আমেরিকার সম্পর্ক খুব একটা বড় ইস্যু বলে এই ভোটাররা মনে করেন না। যা আখেরে ট্রাম্পের বিপক্ষে যাবে। কারণ, তিনি মোদি তথা ভারতের তরফে ব্যাপক সমর্থন পাবেন বলে দাবি করে আসছেন। কিন্তু তাতে বিরাট কোনও প্রভাব পড়বে না। বরং অধিকাংশ ভারতীয় বংশোদ্ভূতের মতে, ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতিতে ডেমোক্র‌্যাটরা অনেক বেশি আন্তরিক।

ডেমোক্র‌্যাটদের পক্ষে কাজ করছে কমলা হ্যারিস ফ্যাক্টরও। গত আগস্টে ক্যালিফোর্নিয়ার সেনেটর হ্যারিস তাঁর মা শ্যামলা গোপালনের বিষয়ে বিশদ উল্লেখ করেন। জানান নিজের ইডলি ও মসালা ধোসা প্রীতির কথাও। ফলে তাঁর এবং ডেমোক্র‌্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেনের পক্ষে সমর্থন আরও এককাট্টা হয়েছে। যদিও আমেরিকার নথিভুক্ত ভোটারের মধ্যে ভারতীয় বংশোদ্ভূতদের সংখ্যা এক শতাংশের কম, কিন্তু আলোচনা চলছে তাঁদের নিয়েও। কারণ, চিরাচরিত ডেমোক্র‌্যাট ভোটাররা অনেকেই ট্রাম্পের দিকে ঝুঁকছেন বলে যে প্রচার করা হচ্ছিল, ভারতীয় বংশোদ্ভূতদের সমর্থনের এই সমীক্ষা তাতে জল ঢেলে দিয়েছে। সমীক্ষায় বলা হয়েছে, ২০১৬ সালে ভারতীয়-আমেরিকানদের ৯১ শতাংশ হিলারি ক্লিনটনকে ভোট দিয়েছিলেন। তাঁদের অধিকাংশই এবার বিডেনকেও (Joe Biden) ভোট দেওয়ার পরিকল্পনা করেছেন।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদে পুনর্নির্বাচিত হিন্দু-শিখ নিপীড়নে অভিযুক্ত পাকিস্তান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement