BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সিওল-ওয়াশিংটন যৌথ মহড়ার আগেই ক্ষেপণাস্ত্র ছুড়বেন কিম?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 14, 2017 8:57 am|    Updated: October 14, 2017 9:22 am

N Korea mulls missile launch ahead of US-S Korea drill

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে তৈরি উত্তর কোরিয়া। পিয়ং ইয়ংয়ের একটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএফপি এই খবর জানিয়েছে জানিয়েছে। মার্কিন গোয়েন্দাদের আশঙ্কা, ফের নয়া ব্যালিস্টিক মিসাইল ছুড়তে উদ্যোগী সে দেশের সর্বাধিনায়ক ও ‘খ্যাপা’ যুদ্ধবাজ নেতা কিম জং উন। আমেরিকা ও সিওলের যৌথ সামরিক মহড়ার আগেই এই নয়া মিসাইল ছুড়তে চান কিম।

[ফের পারমাণবিক অস্ত্র পরীক্ষা করতে চলেছে উত্তর কোরিয়া!]

মার্কিন নৌসেনা শুক্রবার জানিয়েছে, একটি মার্কিন রণতরী চলতি সপ্তাহেই এই মহড়ার নেতৃত্ব দেবে। উত্তর কোরিয়াকে কড়া বার্তা দিতেই যে এই মহড়া সে কথাও ঠারেঠারে বুঝিয়েছে ওয়াশিংটন। তবে এই যৌথ সামরিক মহড়ার খবরে বেজায় চটেছে পিয়ং ইয়ং। আর সম্ভবত মার্কিন আগ্রাসনের জবাব দিতেই কিম নতুন মিসাইল নিয়ে তৈরি। সে দেশের সংবাদপত্র এক সরকারি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি দেখে বোঝা যাচ্ছে, পিয়ংইয়ং ও উত্তর ফংগ্যান প্রদেশের কাছে হ্যাঙ্গারে ব্যালিস্টিক মিসাইল জড়ো করা হচ্ছে।

মার্কিন ও দক্ষিণ কোরিয়ার সেনা আধিকারিকরা মনে করছেন, উত্তর কোরিয়ার এই নয়া ব্যালিস্টিক মিসাইল মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। নয়া মিসাইলটি সম্ভবত হ্যাসং-১৪ আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল, যার পাল্লা আলাস্কা পর্যন্ত। মার্কিন গোয়েন্দাদের অনুমান, নয়া ইন্টার-কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলটি হ্যাসং ১২ বা ১৩-ও হতে পারে। যদি তাই হয়, তাহলে নতুন মিসাইলটির পাল্লা আমেরিকার পশ্চিম উপকূলকে ছুঁতে পারে। তবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক এখনই এই বিষয়ে প্রকাশ্যে মুখ খুলছেন না। এক সরকারি কর্তা বলছেন, ‘মিলিটারির বিষয়ে কোনও মন্তব্য করব না।’ তবে উত্তর কোরিয়ার সবরকম পদক্ষেপের উপর যে কড়া নজর রাখা হচ্ছে, সে কথা স্বীকার করে নিয়েছেন ওই সরকারি কর্তা।

[ডোকলামে ‘ড্রাগনের’ পদধ্বনি, আলোচনায় উদ্বিগ্ন থিম্পু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে