BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নয়াদিল্লির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা, ভারতে আসছেন নেপালের বিদেশমন্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: December 3, 2020 2:38 pm|    Updated: January 8, 2021 2:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে বাস্তবকে স্বীকার করে ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা শুরু করল নেপাল। তাই চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং কাঠমাণ্ডু সফর সেরে বেজিং ফিরতেই নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গেওয়ালি (Pradeep Gyawali) ভারত সফরে আসার সিদ্ধান্ত নিলেন। এই মাসেই তিনি নয়াদিল্লিতে আসবেন বলে জানা গিয়েছে। এই সফরে নেপালের বর্ষীয়ান ও প্রভাবশালী এই নেতা ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে সীমান্ত সমস্যা-সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করবেন বলেই কাঠমাণ্ডু সূত্রে খবর। তবে সরকারিভাবে এখনও এই সফরের দিনক্ষণের কথা ঘোষণা হয়নি।

গত মে মাসে উত্তরাখণ্ডের লিপুলেখ-সহ তিনটি এলাকা নিজেদের বিতর্কিত মানচিত্রে স্থান দেয় নেপাল (Nepal) । এর জন্য সংসদে সংবিধান সংশোধনও করে। এরপর থেকেই নয়াদিল্লির সঙ্গে কাঠমাণ্ডুর সম্পর্ক খারাপ হতে শুরু করে। পরিস্থিতি এমন জায়গায় যায় যে ভারতের কৃষককে গুলি করে মারা থেকে শুরু করে ভারতীয় নাগরিকদের অপহরণ করে নেপালে নিয়ে গিয়ে আটকে রাখার ঘটনাও ঘটেছিল। পরে অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজোর সময় তাঁর জন্মস্থান নেপালে বলে দাবি করে নতুন বিতর্ক তৈরি করেন সেদেশের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। এর জন্য নিজের প্রশাসনের আধিকারিকদের প্রমাণ সংগ্রহের কাজও দেন। পরে স্কুলের পাঠ্যবইতে বিতর্কিত বিষয় অন্তর্ভুক্ত করার জন্যও ভারতের সঙ্গে মন কষাকষি শুরু হয়েছিল।

[আরও পড়ুন: নাভালনির বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদে উসকানি’ দেওয়ার অভিযোগ, তদন্তের পথে মস্কো]

মূলত নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির জন্যই কাঠমাণ্ডু নয়াদিল্লির সঙ্গে এই আচরণ করছে বলে অভিযোগ ওঠেছিল শাসকদল কমিউনিস্ট পার্টির অভ্যন্তরে। প্রাক্তন প্রধানমন্ত্রী প্রচণ্ড থেকে শুরু করে নেপাল কমিউনিস্ট পার্টির বর্ষীয়ান নেতারাই ভারতের সঙ্গে নেপালের এই আচরণ মেনে নিতে পারছিলেন না। এই নিয়ে টানাপোড়েন যখন তুঙ্গে তখন প্রথম নেপাল সফরে যান রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং ((RAW) -এর প্রধান সামন্ত গোয়েল। পরে কাঠমাণ্ডু পৌঁছন ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানে। দুদিনের সফরে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি-সহ একাধিক নেতা ও আধিকারিকদের সঙ্গে দেখা করে ভারতের সঙ্গে নেপালের অতীত সম্পর্কের কথা তিনি মনে করিয়ে দেন বলে খবর। আর নভেম্বরের ২৬-২৭ তারিখের সফরে গিয়ে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করার ফাঁকে ভারত করোনার ভ্যাকসিনের অনুমোদন পেলে নেপালকে আগে সরবরাহ করবেন বলে প্রতিশ্রুতি দেন। তাই চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং এসে যৌথ সামরিক মহড়া থেকে শুরু করে নেপালের সেনা সবরকম সাহায্য করার আশ্বাস দিলেও ভারতের সঙ্গে আর বিবাদ করতে রাজি নয় কেপি ওলির সরকার!

[আরও পড়ুন: উত্তাল পাক রাজনীতি, নওয়াজ শরিফকে ‘ঘোষিত অপরাধী’ তকমা আদালতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement