১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে নেপালি নাগরিকদের উদ্ধার করল ভারত, মোদিকে ধন্যবাদ দেউবার

Published by: Monishankar Choudhury |    Posted: March 12, 2022 2:02 pm|    Updated: March 12, 2022 2:02 pm

Nepal PM thanks Modi for helping in evacuating his nationals from war-hit Ukraine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চে আরও উজ্জ্বল ভারতের ছবি। এবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine) থেকে নেপালি নাগরিকদের উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানালেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা।

[আরও পড়ুন: রাফালের পালটা জে-১০সি, ভারতকে টক্কর দিতে পাক বায়ুসেনার হাতে চিনা যুদ্ধবিমান]

শনিবার নিজের টুইটার হ্যান্ডেলে নেপালের প্রধানমন্ত্রী দেউবা লেখেন, “ইউক্রেন থেকে চারজন নেপালি নাগরিক ভারত হয়ে নেপালে ফিরে এসেছেন। অপারেশন গঙ্গার মাধ্যমে নেপালি নাগরিকদের উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ভারত সরকারকে ধন্যবাদ।” বলে রাখা ভাল, যুদ্ধজর্জর ইউক্রেন থেকে নাগরিকদের উদ্ধার করতে ফেব্রুয়ারি মাসে ‘অপারেশন গঙ্গা’ শুরু করেছিল ভারত সরকার। তবে নিজেদের নাগরিক ছাড়াও বেশ কয়েকজন পাকিস্তানি, নেপালি ও বাংলাদেশিকে উদ্ধার করে ভারত। এর আগে বাংলাদেশি নাগরিকদের উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ ইউক্রেনে হামলা চালায় রাশিয়ার ফৌজ। তারপর একপক্ষ কালের বেশি সময় ধরে চলছে লড়াই। কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের রাজধানী কিয়েভ, খারকভ-সহ বেশ কয়েকটি শহর। এহেন পরিস্থিতিটে সেদেশে আটকে পড়েছিলেন কয়েক হাজার ভারতীয় পড়ুয়া ও নাগরিক। যুদ্ধ শুরু হওয়ার কিছুদিন আগেও ইউক্রেনে ভারতীয় নাগরিকের সংখ্যা ছিল প্রায় ২০ হাজার। এদের অনেকেই আবার ডাক্তারি পড়ুয়া। তবে রাশিয়া পূর্ণ যুদ্ধ ঘোষণা করার আগেই দেশে ফেরেন অন্তত হাজার চারেক ভারতীয়। বাকিদের দফায় দফায় ফেরানো হয়। যেহেতু ইউক্রেনের আকাশসীমা বন্ধ তাই পড়শি রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়া হয়ে ভারতীয়দের ফেরানোর কাজ চলছে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই এক রিপোর্টে জানা যায়, ভারতের জাতীয় পতাকা সঙ্গে থাকার জন্যই দ্রুত ইউক্রেন সীমান্ত পার করার অনুমতি পায় পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারা। শুধু তাই নয়, ভারতীয় নাগরিকদের বিনা ভিসায় দেশে ঢোকার অনুমতি দেয় পোল্যান্ড। বিশ্লেষকদের মতে, রাশিয়া ও ইউক্রেন দুই দেশের সঙ্গে পর্দার আড়ালে কূটনৈতিক আলোচনা চালিয়েছে মোদি সরকার। ফলে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতপ করে তাদের নিরাপদে দেশে ফিরে আনতে সক্ষম হয়ছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: আক্রমণের ঝাঁজ বাড়াচ্ছে রাশিয়া! ইউক্রেনে কিন্ডারগার্টেনের পাশেই আছড়ে পড়ল বোমা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে