BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাফালের পালটা জে-১০সি, ভারতকে টক্কর দিতে পাক বায়ুসেনার হাতে চিনা যুদ্ধবিমান

Published by: Paramita Paul |    Posted: March 12, 2022 11:53 am|    Updated: March 12, 2022 11:53 am

Pakistan inducted China made J-10C fighter jets to counter India's Rafale | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের রাফালে (Rafale Jets) যুদ্ধবিমানকে চ্যালেঞ্জ ছুঁড়ল পাকিস্তান! ‘বন্ধু’ চিনের (China) কাছ থেকে কেনা ২৫টি জে-১০সি যুদ্ধবিমান বায়ুসেনায় অন্তর্ভুক্ত করল ইসলামাবাদ। শুক্রবার এমনটাই জানান পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan)। তাঁর বার্তা, “পাকিস্তানের দিকে চোখ তুলে তাকানোর আগে শত্রুদের ভাবতে হবে। পাক বায়ুসেনা এখন আগের চেয়েও বেশি শক্তিশালী হল।”

শুক্রবার পাকিস্তানের (Pakistan) পাঞ্জাবের আটক জেলায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই এই যুদ্ধবিমানগুলিকে বায়ুসেনায় অন্তর্ভুক্তি করা হয়। উল্লেখ্য, গত বছর ডিসেম্বর মাসে যুদ্ধবিমানগুলি কিনেছিল ইসলামাবাদ (Islamabad)। সেখানে ইমরানের সদর্পে ঘোষণা, “দুর্ভাগ্যজনকভাবে এশিয়ার এই অংশের ভারসাম্য নষ্ট করার চেষ্টা চলছে। এবার সেই চেষ্টা প্রতিহত করতে আমাদের বায়ুসেনাকে আরও শক্তিশালী করা হল।” তাঁর ভাষণে বারতের রাফালে যুদ্ধবিমান কেনার বিষয়টিও উঠে আসে। উল্লেখ্য, ৪০ বছর আগে আমেরিকার থেকে এফ-১৬ যুদ্ধবিমান কিনেছিল পাকিস্তান। এর পর চার দশক পেরিয়ে গিয়েছে। এবার চিনের থেকে কেনা মাল্টিরোল যুদ্ধবিমান পাক সেনায় অন্তর্ভুক্ত হল।

[আরও পড়ুন: মধুচন্দ্রিমায় গিয়েই সব শেষ! হিমাচলে ‘খাদে পড়ে’ মৃত্যু বাংলার নববধূর]

পাকিস্তানি বিমানবাহিনীর হাতে আমেরিকার তৈরি অত্যাধুনিক এফ-১৬ (F-16 Fighter Jet) যুদ্ধবিমান রয়েছে। রাফালের সঙ্গে মোকাবিলা করতে সক্ষম সেগুলি। কিন্তু তারপরও মাল্টিরোল যুদ্ধবিমান কিনে যুদ্ধক্ষেত্রে সুবিধাজনক অবস্থানে থাকতে চাইছে পাকিস্তান। আর এমন সময়ে নয়াদিল্লিকে চাপে ফেলে ইসলামাবাদের জন্য অস্ত্রের পসরা সাজিয়ে দিয়েছে বেজিং। জানা গিয়েছে, ৪.৫ জেনারেশনের মাঝারি আকার এবং হালকা ওজনের জে-১০সি যুদ্ধবিমানগুলি সম্পূর্ণ অস্ত্রসজ্জিত। কমব্যাট ক্ষমতাসম্পন্ন। আগামী ২৩ মার্চ পাকিস্তান দিবসে ইসলামাবাদের আকাশে কারিকুরি দেখাবে এই যুদ্ধবিমানগুলি।

উল্লেখ্য, ২০১৬ সালে ভারত ও ফ্রান্সের মধ্যে প্রায় ৫৯ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। যেখানে ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার বিষয় ঠিক হয়। প্রায় দু’দশক পর নতুন কোনও অত্যাধুনিক বিদেশি যুদ্ধবিমান হাতে পেয়েছে ভারতীয় বায়ুসেনা। এবার ভারতকে টক্কর দিতে চিনা যুদ্ধবিমান ওড়াবে পাকিস্তান। 

[আরও পড়ুন: পাকিস্তানে আছড়ে পড়ল ভারতের মিসাইল, কী বলছে প্রতিরক্ষামন্ত্রক?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে