BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার উদ্বেগ বাড়াচ্ছে করোনার ল্যাম্বডা স্ট্রেন! ছড়িয়েছে ২৯টি দেশে, জানাল WHO

Published by: Biswadip Dey |    Posted: June 19, 2021 6:59 pm|    Updated: June 19, 2021 7:02 pm

New Coronavirus variant 'Lambda' identified in 29 countries, says WHO | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রূপ বদলেই চলেছে করোনা ভাইরাস (Coronavirus)। এবার মারণ ভাইরাসের আরও এক স্ট্রেন নিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। গত আগস্টে পেরুতে প্রথমবার ধরা পড়েছিল এই স্ট্রেনটির অস্তিত্ব। তারপর থেকে অন্তত ২৯টি দেশে ছড়িয়ে পড়েছে করোনার ল্যাম্বডা স্ট্রেন (Lambda)। এবার এই স্ট্রেনকে ‘গ্লোবাল ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট’ তালিকাভুক্ত করল ‘হু’।

জানা গিয়েছে, গত এপ্রিল পর্যন্ত পেরুতে যতজন করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের মধ্যে ৮১ শতাংশই এই স্ট্রেনের দ্বারাই সংক্রমিত হয়েছেন। গত ২ মাসে চিলিতে ৩২ শতাংশের সংক্রমণের পিছনেও এই স্ট্রেন। ইকুয়েডর, আর্জেন্টিনাতেও বাড়ছে এই স্ট্রেনের দাপট। আপাতত স্ট্রেনটিকে পর্যবেক্ষণে রাখতে চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনই একে ‘গ্লোবাল ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তথা বিশ্বব্যাপী উদ্বেগজনক স্ট্রেনের মধ্যে না ধরলেও যেভাবে এটি দক্ষিণ আমেরিকায় ছড়িয়ে পড়ছে, তাতে অদূর ভবিষ্যতে এই স্ট্রেনটির বাড়বাড়ন্ত হওয়ার আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না ‘হু’। আপাতত পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, এর সংক্রমণ ক্ষমতা বেড়ে চলেছে দ্রুত। অ্যান্টিবডিকে নষ্ট করে দিচ্ছে এই স্ট্রেন। তাতেই বাড়ছে উদ্বেগ।

[আরও পড়ুন: ‘বাংলায় গণতন্ত্র বিপন্ন, চিন্তা হচ্ছে’, দ্বিতীয় সাক্ষাতেও রাজ্যের পরিস্থিতি নিয়ে শাহকে নালিশ ধনকড়ের]

এই মুহূর্তে গোটা বিশ্বে আতঙ্ক তৈরি করেছে ভারতে সন্ধান মেলা করোনা স্ট্রেন B.1.617.2 তথা ‘ডেল্টা’ (Delta)। একেও গত মাসে ‘ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট’ তালিকাতেই রাখা হয়েছিল। কিন্তু দ্রুত সেটি ‘গ্লোবাল ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তালিকাভুক্ত হয়ে পড়ে। ১৫ জুন পর্যন্ত বিশ্বের ৮০টি দেশে সন্ধান মিলেছে ডেল্টা স্ট্রেনের।

প্রসঙ্গত, এযাবৎ ব্রিটেনের আলফা স্ট্রেন, ব্রাজিলের গামা স্ট্রেন, ভারতের ডেল্টা স্ট্রেনকে ঘিরে উদ্বেগ বেড়েছে। বারবার রূপ বদলে আরও ভয়ানক হয়ে উঠেছে মারণ ভাইরাস কোভিড-১৯। ইতিমধ্যেই দেখা গিয়েছে ডেল্টা স্ট্রেনটিও মিউটেশন ঘটিয়ে ‘ডেল্টা প্লাস’ ভিন্ন রূপভেদ গঠন করেছে। ডেল্টা প্লাসের সংক্রমণের ক্ষমতা ডেল্টা স্ট্রেনের থেকে বেশি কিনা তা এখনও জানা যায়নি। তবে নীতি আয়োগের সদস্য ভিকে পাল সকলকে আশ্বস্ত করে জানিয়েছেন, এই নয়া স্ট্রেনকে ঘিরে এখনই আশঙ্কিত হওয়ার কিছু নেই।

[আরও পড়ুন: ষষ্ঠবার বিয়ের পিঁড়িতে বসার আগেই বিপত্তি, পুলিশের জালে কানপুরের স্বঘোষিত ‘বাবা’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে