২০ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ৫ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

প্রতিবেশীদের ভয় দেখাচ্ছে বেজিং, ভারতের পাশে দাঁড়িয়ে চিনকে কড়া বার্তা বিডেন প্রশাসনের

Published by: Paramita Paul |    Posted: February 10, 2021 2:58 pm|    Updated: February 10, 2021 4:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুসম্পর্কের কথা প্রায় সকলেরই জানা। তাই বেজিং-নয়াদিল্লির সংঘাতে ভারতের পাশে দাঁড়িয়েছিল আমেরিকা (USA)। এবার আমেরিকার নবনির্বাচিত বিডেন সরকারও চিন ইস্যুতে ভারতের পাশে দাঁড়াল। এ প্রসঙ্গে আমেরিকার বিদেশ মন্ত্রকের মুখপাত্র নেস প্রাইড উদ্বেগ প্রকাশ করে জানান, প্রতিবেশীদের ভয় দেখাচ্ছে বেজিং। পরিস্থিতির দিকে আমেরিকা কড়া নজর রাখছে বলেও জানিয়েছেন তিনি।

দিন দুয়েক আগে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে ফোনে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা হয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। এর পরই ভারতের পাশে দাঁড়িয়ে চিনকে (China) বার্তা দিল আমেরিকা। তবে পূর্বসূরি ট্রাম্পের মতো ভারত-চিনের মধ্যে মধ্যস্থতার পথে হাঁটেনি বিডেন প্রশাসন। বরং দুই দেশকে  নিজেদের মধ্যে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : বালোচিস্তানে ফের সাধারণ জনতার উপরে গুলি পাক সেনার! শিশু, মহিলাদের অপহরণের অভিযোগ]

নেস প্রাইড বলেন, “চিন তার প্রতিবেশীদের ভয় দেখাচ্ছে। আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি। আমরা চাই ভারত-চিন কথা বলে সমস্যা মিটিয়ে ফেলুক।” ভারতের পাশে থাকার বার্তা দিয়ে ব্লিঙ্কেন জানান, “সবসময়ের মতো এবার আমরা আমাদের বন্ধুদের পাশে আছি।”

বিডেন ও জয়শঙ্করের মধ্যে ভারত মহাসাগরীয় অঞ্চলের পারস্পরিক সহযোগিতা নিয়ে কথা হয়। প্রতিরক্ষা ও কূটনৈতিক ক্ষেত্রে একে অপরের সঙ্গে সহযোগিতার কথা জানিয়েছে। ভারত বিশ্বের কাছে সুপার পাওয়ার হয়ে উঠছে বলেও জানিয়েছে মার্কিন প্রশাসন।

[আরও পড়ুন : ‘সুশৃঙ্খল গণতন্ত্র’ ফেরাতেই মায়ানমারের সেনা অভ্যুত্থান, চাপের মুখে সাফাই জুন্টার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement