১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বালোচিস্তানে ফের সাধারণ জনতার উপরে গুলি পাক সেনার! শিশু, মহিলাদের অপহরণের অভিযোগ

Published by: Biswadip Dey |    Posted: February 10, 2021 12:03 pm|    Updated: February 10, 2021 12:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বালোচিস্তানে (Balochistan) পাক (Pakistan) সেনার নির্যাতন ও নির্মমতার ছবি এল প্রকাশ্যে। এমনিতেই পাকিস্তানের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ, নিয়মিতই এখানে অত্যাচার চালায় ইসলামাবাদের সেনা। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওয় দেখা গেল, কীভাবে স্থানীয় জনতার উপরে গুলিবর্ষণ করে চলেছে সেনা। ‘বালোচ রিপাবলিকান পার্টি’-র (Baloch Republican Party) মুখপাত্র শের মহম্মদ বুগতির দাবি, রাজ্যের কোহিস্তান মারিতে ইতিমধ্যেই দু’জনের মৃত্যু হয়েছে। বহু শিশু ও মহিলাদের তুলে নিয়ে যাওয়া হয়েছে।

‘বালোচ রিপাবলিকান পার্টি’ এর আগেও পাক নির্যাতনের বিরুদ্ধে আওয়াজ তুলেছে। ২০০৮ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনকে ২০১২ সাল থেকেই নিষিদ্ধ ঘোষণা করেছে ইমরান প্রশাসন। মঙ্গলবার সন্ধেবেলায় তাদের তরফে বুগতি একটি টুইট করেন। তাতেই তিনি পাক নির্যাতনের কথা জানান। পরে বিখ্যাত পাক সাংবাদিক ত্বহা সিদ্দিকিও ওই বিষয়ে টুইট করেন। শেয়ার করেন একটি ভিডিও-ও। তাঁর অভিযোগ, গোটা পাকিস্তান জুড়েই সেনার এই ধরনের নির্যাতনের দেখা মেলে। কিন্তু তা প্রকাশ্যে আসে না।

[আরও পড়ুন: সেনার রক্তচক্ষু উপেক্ষা করে একমনে নাচে মগ্ন মায়ানমারের সাহসিনী! ভাইরাল ভিডিও]

 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে নানা ভিডিও। সেগুলিতে দেখা যাচ্ছে, নিরীহ আমজনতার উপরে কীভাবে চড়াও হচ্ছে পাক সেনা। কোথাও গুলি চালাচ্ছে। কোথাও বা চিৎকার করতে করতে মারধর করছে। যা দেখে ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছে বহু নেটিজেনকে। বালোচিস্তান ও পাক অধিকৃত কাশ্মীরে এই ধরনের অমানবিক আচরণের অভিযোগ অবশ্য নতুন নয় পাকিস্তানের বিরুদ্ধে। ভারতও এই ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে বারবার আক্রমণ করেছে পাকিস্তানে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে সরব হয়েছে। তবু পাকিস্তান যে পাকিস্তানেই রয়েছে, সেটাই যেন নতুন করে ফুটে উঠছে নতুন ভিডিওয়।

গত ডিসেম্বরে বালোচিস্তানের নারী আন্দোলনের মুখ করিমা বালোচের (Karima Baloch) রহস্যময় মৃত্যু হয় কানাডার টরন্টোয়। ২০১৬ সালে বিবিসি প্রকাশিত সারা বিশ্বের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী মহিলাদের তালিকায় নাম ছিল তাঁর। বরাবরই বালোচিস্তানের প্রতি পাকিস্তানের অত্যাচারের বিরুদ্ধে সরব ছিলেন এই তরুণী। সুইৎজারল্যান্ডে রাষ্ট্রসংঘের অধিবেশনে তিনি ইমরান প্রশাসনের আগ্রাসনের ইস্যুটি সকলের সামনে তুলে ধরেছিলেন। ২০১৯ সালের মে মাসে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি পাকিস্তানকে আক্রমণ করে অভিযোগ জানান, বালোচিস্তানের মানুষের উপরে অত্যাচার চালিয়ে যাচ্ছে পাক প্রশাসন। তাঁর খুনের সঙ্গে এই প্রতিবাদের যোগ রয়েছে বলে জল্পনা শুরু হয়। গত ১৫ বছরে বালোচিস্তানের অস্থিরতা আরও বেড়েছে। অভিযোগ, সেখানে হাজার হাজার মহিলাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে পাকিস্তানি সেনা। এমনকী, মহিলাদের অঙ্গও ধর্ষণের পরে বিক্রি করে দেওয়া হয় এমন অভিযোগও রয়েছে।

[আরও পড়ুন: লাদেনের কারণেই ভ্যাকসিন আতঙ্ক পাকিস্তানে! বাধার মুখে টিকাকরণ, উদ্বিগ্ন ইমরান প্রশাসন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement