Advertisement
Advertisement
Pakistan

পাকিস্তানে চরম নির্যাতনের শিকার সংখ্যালঘুরা, সংসদে মানল শাহবাজ সরকার

লাগাতার নির্যাতন ও গণপিটুনির শিকার হচ্ছেন হিন্দু-শিখরা, কড়া পদক্ষেপের আর্জি পাক প্রতিরক্ষামন্ত্রীর।

No religious minority is safe in Pakistan, admits Pak Defence Minister
Published by: Amit Kumar Das
  • Posted:June 24, 2024 7:47 pm
  • Updated:June 24, 2024 9:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিনধর্মী হওয়ার ‘অপরাধে’ পাকিস্তানের মাটিতে নৃশংসতার শিকার হচ্ছেন হিন্দু, শিখ, অহমাদিয়ারা। লাগাতার নির্যাতন ও গণপিটুনির চলছে পাক সংখ্যালঘুদের উপর। এবার পাকিস্তানের সংসদে দাঁড়িয়ে একথা স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা আসিফ। তিনি জানালেন, ‘পাকিস্তানের মাটিতে সুরক্ষিত নন সংখ্যালঘুরা। সরকারের উচিত এ বিষয়ে দ্রুত কোনও পদক্ষেপ নেওয়া।’

পাক সংসদে বক্তব্য রাখতে গিয়ে সম্প্রতি খোয়াজা আসিফ বলেন, ‘প্রতিদিন পাকিস্তানের কোথাও না কোথাও সংখ্যালঘুদের হত্যা করা হচ্ছে। ইসলামের ছায়ায় তাঁরা একেবারেই সুরক্ষিত নন। আমরা চাই ধর্মের নামে এই হিংসা বন্ধ হোক। কারণ বিদেশের মাটিতেও এই ঘটনায় পাকিস্তানের দুর্নাম ছড়াচ্ছে।’ তবে শুধু হিন্দু বা শিখ সম্প্রদায়ের মানুষ নন, ইসলামেরই একাধিক সংখ্যালঘু সংগঠনের মানুষ নির্যাতনের শিকার হচ্ছেন। যার বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে সামান্য ঘটনাকে হাতিয়ার করে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়েছে সংখ্যালঘুদের। এ প্রসঙ্গে পাক মন্ত্রী বলেন, ধর্মের নামে দেশে যা ঘটে চলেছে তা অত্যন্ত নিন্দনীয়। অবলম্বে সরকারের উচিত এই বিষয়ে কড়া পদক্ষেপ নেওয়া। এবং এই পরিস্থিতি আটকাতে কঠোর আইনের ব্যবস্থা করা। যদিও বিরোধী শিবিরের আপত্তিতেই তা হচ্ছে না বলে দাবি করেন পাক মন্ত্রী।

Advertisement

[আরও পড়ুন: বিদায় ওয়ানড়, অধিবেশনের প্রথম দিন সাংসদ পদ থেকে ইস্তফা রাহুলের]

পাক মন্ত্রীর বিবৃতির মাঝে প্রকাশ্যে এসেছে পাকিস্তানের মানবাধিকার সংগঠনের রিপোর্ট। যেখানে দাবি করা হচ্ছে, পাকিস্তানে শিখ, হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের জোর করে ধর্ম পরিবর্তনের হার লাগাতার বেড়ে চলেছে। শুধু তাই নয়, সংখ্যালঘুদের হুমকি, নির্যাতন, গণপিটুনি দিয়ে খুন, ধর্মীয় স্থানে হামলায় বিরাম নেই। আর এই ঘটনা পাকিস্তানের কোনও একটি রাজ্যে নয়, দেশের যেখানেই সংখ্যালঘুদের বাস সেখানেই এই ঘটনা ব্যাপক আকার নিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: ‘রাজ্যের হাতে ফেরানো হোক মেডিক্যালের প্রবেশিকা’, NEET নিয়ে মোদিকে চিঠি মমতার]

হিন্দু, শিখদের পাশাপাশি অহমাদিয়ারাও ব্যাপকভাবে নির্যাতনের শিকার হচ্ছে পাক ভূমে। সব চেনেও চুপ করে রয়েছে প্রশাসন। শুধুমাত্র সংখ্যালঘুদের ধর্মীয় বিশ্বাসের কারণে তাঁদের উপর হামলা চলছে। পাকিস্তানের মাটিতে ভয়াবহ এই নির্যাতনের তথ্য এবার সংসদে দাঁড়িয়ে স্বীকার করে নিলেন খোদ পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ