২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ত্রিপাক্ষিক বৈঠকেও কাটল না সীমান্ত জট, মধ্যস্থতা ছেড়ে রণে ভঙ্গ দিল রাশিয়া

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 23, 2020 6:48 pm|    Updated: June 23, 2020 6:48 pm

No sollution in Trilateral Meet on Indo-China border probem, Russia failed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অব্যাহত রইল সীমান্ত সংঘর্ষের জট। ইন্দো-চিন দ্বন্দ্বের আবহে ত্রিপাক্ষিক বৈঠকে মধ্যস্থতার ভূমিকা পালনে ব্যর্থ হয় রাশিয়া (Russia)। সীমান্ত সমস্যায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায় না ভারত ও চিন! বৈঠক শেষে এমনটাই জানালেন রাশিয়ার বিদেশমন্ত্রী।

ইন্দো-চিন সীমান্ত সংঘাতে রাশিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে, এমনটাই আশা ছিল কূটনীতিবিদদের। সেই আশায় জল ঢেলে সীমান্ত সমস্যায় মধ্যস্থতার ভূমিকা ছেড়ে বেরিয়ে গেল রাশিয়া। পূর্ব লাদাখ সীমান্তে পুরোদস্তুর শান্তি ফেরাতে মঙ্গলবার ভারচুয়াল ত্রিপাক্ষিক বৈঠকে বসেছিলেন রাশিয়া-ইন্দো-চিনের বিদেশমন্ত্রীরা। তবে সেই বৈঠক যে ফলপ্রসূ হয়নি তা স্পষ্ট হয়েছে রাশিয়ার বিদেশমন্ত্রী সারজেই ল্যাভরভের (Sergei Lavrov) বক্তব্যে। তাঁর কথায়, “আমার ধারণা সীমান্ত সংক্রান্ত বিষয়ে ভারত-চিন তৃতীয় পক্ষের কারোর সাহায্যে চায় না। আমার মতে এই বিষয়ে তাদের সাহায্যে করারও প্রয়োজন নেই। তবে নয়া দিল্লি-বেজিং এই উত্তপ্ত পরিস্থিতি শান্তির সঙ্গে সমাধান করবে বলেই জানিয়েছে। দুই দেশের বিদেশমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীরা এই মর্মে বার বার বৈঠক করছেন। তাঁরা কেউই চাননা যে ভবিষ্যতে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠুক।”

[আরও পড়ুন:ফের অসুস্থ সাধ্বী প্রজ্ঞা, পার্টি অফিসে অজ্ঞান হয়ে পড়ে গেলেন বিজেপি সাংসদ]

সূত্রের খবর, মঙ্গলবারের ত্রিপাক্ষিক বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) বক্তব্যে উঠে আসে গত সপ্তাহের গলওয়ানের ঘটনা। চিনের লালফৌজের হাতে ভারতের ২০ জন সেনাদের নিহত হওয়ার ক্ষোভপ্রকাশ পায়। সীমান্ত সংঘাতের জন্য চিনের অনৈতিক হামলার উপরেই দায় চাপানো হয় বার বার। অন্যদিকে নিজেদের সিদ্ধান্তে শেষ পর্যন্ত অটল থাকে চিনের বিদেশমন্ত্রী।

[আরও পড়ুন:‘চিনা অনুপ্রবেশের বিষয়ে মোদিকে প্রশ্ন করার সাহস নেই’, জেপি নাড্ডাকে কটাক্ষ চিদম্বরমের]

এদিকে ২৪ জুন ভিকট্রি ডে-র প্যারেডে অংশ নিতে সোমবারই রাশিয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। বুধবার চিনের তরফেও এই প্যারেডে অংশ নিতে পারেন চিনের প্রতিরক্ষামন্ত্রকের কোনও প্রতিনিধি। রাশিয়া সফরে গিয়ে রাজনাথ সিং সীমান্ত সংঘাতের প্রসঙ্গ তুললে ধরবেন বলেও জানিয়েছিলেন। তবে মঙ্গলবারের বিদেশমন্ত্রীদের ত্রিপাক্ষিক বৈঠক ব্যর্থ হওয়ার পর প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক কতটা সফল হবে সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে