১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সমুদ্রের মধ্যে নর্ড স্ট্রিমের পাইপলাইনে ফাটল, ষড়যন্ত্রের দাবি তুলে চাপানউতোর পশ্চিমি দুনিয়ায়

Published by: Anwesha Adhikary |    Posted: September 28, 2022 2:44 pm|    Updated: September 28, 2022 2:44 pm

Nord stream pipeline leaked, European leaders blame sabotage | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাল্টিক সাগরের তলায় সুইডেন ও ডেনমার্ক সংলগ্ন এলাকায় রুশ গ্যাস সরবরাহের পাইপলাইন (Nord Stream) লিক হয়ে গেল। এই খবর ছড়িয়ে পড়ার পরেই ইউরোপ জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। দ্রুত তদন্ত শুরু করার দাবি উঠছে নানা মহল থেকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) আবহে ষড়যন্ত্র করেই এই ঘটনা ঘটানো হয়েছে বলেই মত ওয়াকিবহাল মহলের। রাশিয়ার তরফেও মনে করা হচ্ছে, গ্যাস সরবরাহে বাধা দেওয়ার জন্য ইচ্ছাকৃতভাবে পাইপলাইনে লিক করানো হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরেই ভ্লাদিমির পুতিনের দেশের বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা চাপিয়েছিল আমেরিকা-সহ পশ্চিমের বেশ কয়েকটি দেশ। সেই আবহেই রাশিয়ার তরফ থেকে হুমকি দেওয়া হয়েছিল, ইউরোপে গ্যাস সরবরাহ করা বন্ধ করে দেওয়া হবে। রুশ গ্যাস কিনতে হলে রুশ মুদ্রা রুবলের মাধ্যমেই দাম মেটাতে হবে। এহেন প্রস্তাব মেনেই গ্যাস কেনা চালিয়ে গিয়েছে ইউরোপের বহু দেশ।

[আরও পড়ুন: গৃহবন্দি জিনপিং? জল্পনার অবসান ঘটিয়ে দেখা দিলেন চিনা প্রধানমন্ত্রী]

তবে গ্যাসের পাইপলাইনে লিক হওয়ার কারণে নাম না করে একে অপরকে দোষারোপ করছে রাশিয়া ও পশ্চিমি দেশগুলি। ইউরোপিয়ন ইউনিয়নের প্রধান উরুসুলা ভন দের লেয়েন বলেছেন, “সাবোতাজ করে পাইপলাইনে ফাটল ধরানো হয়েছে। যারা এই কাজ করেছে, তাদের যথাসম্ভব কড়া ভাবে জবাব দেওয়া হবে। ইউরোপে গ্যাসের সরবরাহ বন্ধ করে দেওয়ার চেষ্টা করলে ফল ভুগতে হবে।” প্রসঙ্গত, গ্যাসের পাইপলাইন লিক হওয়ার বেশ কিছু ছবি ছড়িয়ে পড়েছে। সমুদ্রের জলে গ্যাসের ফলে বুদবুদ তৈরি হচ্ছে, তা ধরা পড়েছে ছবিগুলিতে।

গ্যাসের পাইপলাইনে ফাটল ধরার ফলে অত্যন্ত উদ্বিগ্ন রাশিয়া, এমনটাই জানানো হয়েছে ক্রেমলিনের তরফে। সেদেশের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, একমাত্র ষড়যন্ত্র করেই এহেন ঘটনা ঘটানো সম্ভব। আর অন্য কিছু হওয়ার সম্ভাবনাই নেই।” গ্যাস সরবরাহকারী সংস্থার তরফে বলা হয়েছে, এই ধরণের ফাটল ধরার ঘটনা একেবারেই দেখা যায় না। একই সময়ে তিনটি পাইপলাইনে সমস্যা দেখা যাচ্ছে, এই ঘটনা একেবারে অসম্ভব।” বিশেষজ্ঞদের অনুমান, এটা নিছক দুর্ঘটনা নয়, উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ঘটানো হয়েছে। তবে কে কোন উদ্দেশ্যে এহেন কাজ করেছে, সেই বিষয়ে এখনও ধন্ধে গোটা বিশ্ব।

[আরও পড়ুন:‘তেলের দাম বাড়ায় আমাদের কোমর ভেঙে যাচ্ছে’, বৈঠকে আমেরিকাকে বার্তা জয়শংকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে