১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমেরিকার উপর চাপ বাড়িয়ে এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া

Published by: Monishankar Choudhury |    Posted: September 27, 2022 8:31 am|    Updated: September 27, 2022 8:31 am

Putin grants Russian citizenship to US whistleblower Snowden | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার উপর চাপ বৃদ্ধি করে এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া। সোমবার একটি ডিক্রি জারি করে প্রাক্তন মার্কিন গোয়েন্দা কন্ট্রাক্টর স্নোডেনকে নাগরিক হিসেবে স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

২০১৩ সালে মার্কিন গোয়েন্দা সংস্থার নজরদারির গোপন তথ্য ফাঁস করে বিপদে পড়েছিলেন এডওয়ার্ড স্নোডেন (Edward Snowden)৷ তাঁর লিক করা একাধিক নথিতে প্রকাশ্যে আসে যে শুধু বিদেশ নয়, খোদ মার্কিন নাগরিকদের উপরও নজরদারি চালাচ্ছিল আমেরিকার ‘ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি’ (NSA)। এই ঘটনা বিশ্বজুড়ে আলোচিত হয়। সংস্থাটির সঙ্গে কাজ করার সময় ওই সমস্ত গোপন নথি হস্তগত করেন তিনি। স্নোডেনের এহেন কীর্তিতে চরম অস্বস্তিতে পড়তে হয় আমেরিকার গোয়েন্দা বিভাগকে। দেশজুড়ে নজরদারির বিরুদ্ধে ও ব্যক্তি স্বাধীনতা ক্ষুণ্ণ হওয়ার প্রতিবাদে আওয়াজ তোলেন মার্কিন নাগরিকদের একাংশ।

[আরও পড়ুন: বিপ্লবে মিলে গেল ইরান-ইটালি, হিজাব বিরোধী আন্দোলনকারীরা গাইলেন ‘বেলা চাও’]

এনএসএ-র গোপন তথ্য ফাঁস করায় মার্কিন সরকারের চোখে স্নোডেন আসামী হয়ে যান। তারপর ২০১৩ থেকেই তিনি রাশিয়ায় আত্মগোপন করে রয়েছেন। আমেরিকা একাধিক বার স্নোডেনকে ফেরানোর কথা বললেও এতদিন রাশিয়া কোনও উদ্যোগ নেয়নি। অভিযোগ ওঠে, রাশিয়ার গোয়েন্দা বিভাগের হয়ে স্নোডেন কাজ করছেন। তাই তাঁকে রক্ষা করে যাচ্ছে রাশিয়া। নির্বাসিত জীবনযাপন করতে থাকেন মস্কোতে। চাপের মুখে নিজ থেকে পালাতে বাধ্য হন তিনি। যুক্তরাষ্ট্রে তার বিরুদ্ধে ‘গুপ্তচরবৃত্তির’ অভিযোগ মামলা রয়েছে।

বিশ্লেষকদের মতে, গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের জন্য মুস্নোডেনকে দীর্ঘদিন ধরে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করে আসছে আমেরিকার সরকর। কিন্তু তাঁকে রাশিয়ার (Russia) নাগরিকত্ব দিয়ে সেই প্রচেষ্টা একরকম ব্যর্থই করে দিলেন পুতিন। যদিও স্নোডেন তার মার্কিন নাগরিকত্ব ত্যাগ করেছেন কিনা, তা এখনও স্পষ্ট নয়। কিন্তু তিনি আর আমেরিকায় ফিরবেন না বলেই মনে করা হচ্ছে।  

[আরও পড়ুন: পাকিস্তানে ফের হিন্দু নির্যাতন, দুই নাবালিকা ও এক গৃহবধূকে ধর্মান্তরিত করার অভিযোগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে