BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উত্তপ্ত 38th Parallel, বিস্ফোরণে লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দিল কিমের ফৌজ

Published by: Monishankar Choudhury |    Posted: June 16, 2020 1:32 pm|    Updated: June 16, 2020 1:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উত্তপ্ত 38th Parallel। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে এই সীমান্ত রেখাটিতে মোতায়েন রয়েছে বিশ্বের সবথেকে বেশি সংখ্যক সেনা। এখানে দু’দেশের প্রায় ১০ লক্ষ জওয়ান দাঁড়িয়ে রয়েছেন মুখোমুখি। এহেন সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত করে একটি লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দিল কিম জং উনের ফৌজ।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনে কাশ্মীর নিয়ে অপপ্রচার পাকিস্তানের, যোগ্য জবাব দিল ভারত]

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ‘Yonhap News Agency’ জানিয়েছে, উত্তর কোরিয়ার ‘কায়সং ইনডাস্ট্রিয়াল পার্ক’-এর কাছাকাছি একটি লিয়াজোঁ অফিসে বিস্ফোরণ ঘটিয়েছে কিম জং উনের বাহিনী। এদিন সকালে প্রচণ্ড শব্দে কেঁপে ওঠে এলাকাটি। ধোঁয়ায় ঢেকে যায় চারিদিক। উল্লেখ্য, সিওলের সঙ্গে যৌথ উদ্যোগে এই পার্কটি বানিয়েছিল পিয়ংইয়ং। দু’দেশের মধ্যে নানা বিষয়ে আলোচনার জন্য সীমান্তে এই লিয়াজোঁ অফিসটি তৈরি করা হয়েছিল। এটিকে গুঁড়িয়ে দিয়ে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করল উত্তর কোরিয়া।

উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শেষ করেছেন একনায়ক কিম জং উন। তারপর থেকেই প্রকাশ্যে এসেছে নানা বিরোধী মন্তব্য। তারপর প্রকাশ্যেই দক্ষিণ কোরিয়াকে শেষ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন কিমের বোন ইয়ো জং (Kim Yo Jong)। কিছুদিন আগে দক্ষিণ কোরিয়ার (South Korea) সমাজকর্মীরা পিয়ংইয়ং-এর কড়া সমালোচনা করে বার্তা পাঠান। বেলুনের মাধ্যমে সেই বার্তা পাঠানো হয়। এতেই অসন্তুষ্ট হয় উত্তর কোরিয়া (North Korea)। তাদের অভিযোগ, দক্ষিণ কোরিয়ার সরকারই এই ধরনের প্রচারে উৎসাহ দিচ্ছে। অনেকের মতে তারপর থেকেই দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। পরে উত্তর কোরিয়ার শাসক কিম জং উন দক্ষিণ কোরিয়ার সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করেন। এবারে লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দিয়ে আলোচনার সমস্ত পথ বন্ধ করার বার্তা দিয়েছেন কিম বলেই মনে করছেন বিশ্লেষকরা। 

[আরও পড়ুন: ফ্লয়েড হত্যাকাণ্ড থেকে শিক্ষা, ব্রিটেনে বর্ণবিদ্বেষ বিরোধী কমিশন গড়ার ঘোষণা বরিস জনসনের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement