BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জাপানে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া, সতর্ক করে বাড়ি খালি করার নির্দেশ বাসিন্দাদের

Published by: Biswadip Dey |    Posted: October 4, 2022 10:39 am|    Updated: October 4, 2022 10:40 am

North Korea fires ballistic missile over Japan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘ ও আমেরিকাকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে জাপানে (Japan) ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া (North Korea)। গত জানুয়ারিতে তাদের ছোঁড়া ব্যালিস্টিক মিসাইল আছড়ে পড়েছিল সমুদ্রে জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের পাশেই। এবার ক্ষেপণাস্ত্র আছড়ে পড়তে দেখা গেল জাপানের ভূখণ্ডে। এখনও স্পষ্ট নয়, ওই ক্ষেপণাস্ত্র হামলায় কোনও ক্ষতি হয়েছে কিনা।

তবুও এহেন পরিস্থিতিতে দেশের নাগরিকদের সতর্ক করেছে প্রশাসন। বিশেষ করে হোক্কাইডো দ্বীপের অধিবাসীদের এলাকা ছাড়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি বাতিল করা হয়েছে বহু ট্রেন। জানা গিয়েছে, মঙ্গলবার সকাল আটটা নাগাদ ক্ষেপণাস্ত্রটি আছড়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার দাবি, যেটি ছোঁড়া হয়েছে সেটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক মিসাইল। উল্লেখ্য, ২০১৭ সালের পর এই প্রথম জাপানে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া।

[আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শান্তি ফেরাতে এবার আসরে এলন মাস্ক, ধনকুবেরকে তোপ জেলেনস্কির]

বরাবরই ‘যুদ্ধবাজ’ হিসেবে পরিচিত কিম জং-উন (Kim Jong Un) আমেরিকার নিষেধাজ্ঞা অমান্য করে শক্তি প্রদর্শন করেই চলেছেন। জাপানে তাঁর এহেন ক্ষেপণাস্ত্র হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। পরিস্থিতি খতিয়ে দেখতে জরুরি বৈঠকে বসেছেন তিনি। হোক্কাইডোর বাসিন্দাদের বাড়ি খালি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে দেখা গিয়েছিল কিমের দেশকে। দক্ষিণ কোরিয়া ও আমেরিকা বহুদিন ধরেই দাবি করছে, গোপনে পারমাণবিক অস্ত্র পরীক্ষার প্রস্তুতিও নিচ্ছেন কিম। এর আগে ২০০৬ সালে তারা প্রথম বার পারমাণবিক অস্ত্রের পরীক্ষামূলক নিক্ষেপ করেছিল। পরবর্তী ১১ বছরে ৬ বার তারা এমন পরীক্ষা করলেও ২০১৭ সালের সেপ্টেম্বরের পর আর এই ধরনের কোনও পরীক্ষা করেনি। কিন্তু এবার ফের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা করতে উদ্যত উত্তর কোরিয়া। আসলে কিমের দেশ পারমাণবিক শক্তিধর দেশ হিসেবে স্বীকৃতি চায় আমেরিকার থেকে।

[আরও পড়ুন: ‘বিচ্ছেদের আগে স্বামীর ঘর ছাড়লে পরে থাকার অধিকার অমিল স্ত্রীর’, মন্তব্য বম্বে হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে