BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

জাপানের আকাশে উড়ল উত্তর কোরিয়ার মিসাইল, চরমে উত্তেজনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 29, 2017 8:06 am|    Updated: October 2, 2019 4:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোরীয় উপসাগরীয় অঞ্চলে পরিস্থিতি এখন ‘টাইম বম্ব’-এর মতো। যেকোনও মুহূর্তে হতে পারে বিস্ফোরণ। বেজে উঠতে পারে যুদ্ধের দামামা। এমনই বিস্ফোরক পরিস্থিতিতে এবার চরম পদক্ষেপ নিয়েছেন উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতা কিম জং উন। মঙ্গলবার, জাপানের দিকে তাক করে ব্যালিস্টিক মিসাইল ছুড়ল পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার ‘জয়েন্ট চিফ অফ স্টাফ’ জানিয়েছেন, জমি থেকে ৫৫০ কিমি উপর প্রায় ২ হাজার ৭০০ কিমি উড়ান ভরে ওই মিসাইল। জাপানের উত্তরাংশে হোক্কাইডো দ্বীপের আকাশ পার হয়ে সাগরে আছড়ে পড়ে ক্ষেপণাস্ত্রটি। জাপানি সেনার রাডারে ক্ষেপনাস্ত্রটি ধরা পড়ায় আতঙ্কের সৃষ্টি হয় দেশটিতে। তবে কিমের ছোড়া মিসাইলে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে জাপান সরকারের তরফ থেকে জানানো হয়েছে। এদিন মিসাইল উৎক্ষেপণের পর আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে জরুরি বৈঠক চলছে। সেনাকে যে কোনও মুহূর্তে যুদ্ধের জন্য তৈরি থাকার নির্দেশ দিয়েছে সিওল। জাপানি সংবাদমাধ্যম ‘NHK TV’ জানিয়েছে, মিসাইলটি তিনটি অংশে ভাগ হয়ে সাগরে আছড়ে পড়েছে। তবে কোনও জাহাজ বা নৌকো ক্ষতিগ্রস্ত হয়নি।

[ট্রাম্পকে জবাব কিমের, ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার]

এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তাঁর বক্তব্য, “উত্তর কোরিয়ার মিসাইল উৎক্ষেপণে আঞ্চলিক স্থিতাবস্তা প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হবে। কিমের এই পদক্ষেপ আঞ্চলিক নিরাপত্তাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে।” শুধু তাই নয়, উত্তর পিয়ংইয়ংকে একপ্রকার হুমকি দিয়ে আবে বলেন, নাগরিকদের সুরক্ষার জন্য সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেবে টোকিও। এদিন আবে একপ্রকার বুঝিয়ে দিলেন যে দরকার পড়লে কিমের বিরুদ্ধে সেনা নামাতে পিছপা হবে না জাপান। এই মিসাইল উৎক্ষেপণের কথা জানিয়েছে পেন্টাগনও। মুখপাত্র রব ম্যানিং জানিয়েছেন, জাপানের আকাশের উপর দিয়ে উড়ান ভরেছে উত্তর কোরিয়ার মিসাইল। বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে। তারপরই কার্যপন্থা ঠিক করা হবে।

শনিবার, আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জবাবে একাধিক ক্ষেপনাস্ত্র ছুড়েছিল কিম জং উন-এর উত্তর কোরিয়া। উল্লেখ্য, কোরীয় উপসাগরে ব্যাপক যৌথ সামরিক মহড়া চালাচ্ছে আমেরিকা ও উত্তর কোরিয়ার সেনাবাহিনী। এই মহড়ায় তীব্র প্রতিবাদ জানিয়েছে উত্তর কোরিয়া। সামরিক মহড়ার আড়ালে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন ও সিওল, অভিযোগ জানিয়েছে পিয়ংইয়ং। ইতিমধ্যে আমেরিকার বিরুদ্ধে পরমাণু হামলার হুমকি দিয়েছেন কমিউনিস্ট দেশটির যুদ্ধবাজ রাষ্ট্রনেতা কিম।

[উত্তর কোরিয়ার সীমান্ত দিয়ে উড়ল রাশিয়ার পরমাণু যুদ্ধবিমান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement