BREAKING NEWS

২৮ চৈত্র  ১৪২৭  রবিবার ১১ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

পারমাণবিক অস্ত্র ভাণ্ডার বাড়াতে জোর উত্তর কোরিয়ার, উপগ্রহের তোলা ছবি ঘিরে আশঙ্কা

Published by: Biswadip Dey |    Posted: March 4, 2021 3:58 pm|    Updated: March 4, 2021 3:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে আরও বেশি পারমাণবিক অস্ত্র (Nuclear weapons) নির্মাণের দিকে ঝুঁকছে উত্তর কোরিয়া (North Korea)। সম্প্রতি উপগ্রহের তোলা বিভিন্ন ছবি থেকে তেমনটাই আশঙ্কা করা হচ্ছে।কয়েক সপ্তাহ আগেই কিম জং উন (Kim Jong Un) হুমকি দিয়েছিলেন পারমাণবিক শক্তিবৃদ্ধির। দেখা যাচ্ছে, সেই আশঙ্কা সত্যি করে আরও বেশি করে প্লুটোনিয়াম নিষ্কাশন করে ফের পারমাণবিক অস্ত্র তৈরি করার দিকে ঝুঁকছে কিমের দেশ। মনে করা হচ্ছে, পারমাণবিক অস্ত্র ভাণ্ডার ও সামরিক শক্তি বৃদ্ধিকেই আপাতত চাঁদমারি করে এগতে চাইছে তারা।

কী দেখা যাচ্ছে উপগ্রহের তোলা ছবিগুলিতে? দেখা গিয়েছে দেশের উত্তরে ইয়ং বিয়ন পারমাণবিক কেন্দ্রে প্রায় দু’বছর পরে ফের কাজ শুরু হয়েছে। ফেব্রুয়ারির শেষ থেকেই ওই কেন্দ্রের চিমনি থেকে ধোঁয়া বেরতে দেখা গিয়েছে বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত, পারমাণবিক অস্ত্র তৈরি করতে যে দু’টি প্রধান উপাদান লাগে তার অন্যতম প্লুটোনিয়াম। অন্যটি হল ইউরেনিয়াম। ইয়ং বিয়নে এই দু’টিই নিষ্কাশন করার ব্যবস্থা রয়েছে। তবে এটা পরিষ্কার নয়, ঠিক কত পরিমাণে ইউরেনিয়াম ও প্লুটোনিয়াম প্রস্তুত করা হচ্ছে এখানে। তবে জোর কদমে পারমাণবিক অস্ত্র তৈরির কাজ যে শুরু হয়েছে তাতে সন্দেহ নেই।

[আরও পড়ুন : H1B ভিসা নিয়ে অনিশ্চিত বাইডেন প্রশাসন, ধাক্কা খেল ভারতীয়দের ‘আমেরিকান ড্রিম’]

বিশেষজ্ঞরা মনে করছেন, আমেরিকার উপরে চাপ বাড়াতেই উত্তর কোরিয়া নতুন করে পারমাণবিক অস্ত্র তৈরির কার্যক্রম শুরু করেছে। যদিও গোপন সূত্র থেকে জানা যাচ্ছে, গত এক বছর ধরেই গোপনে প্রস্তুতি চালিয়ে যাচ্ছিল তারা। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি থামাতে কিম জং উনের সঙ্গে ২০১৮ এবং ২০১৯ সালে তিনবার বৈঠকে বসেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও শেষ পর্যন্ত তাতে কোনও সুরাহা হয়নি। উত্তর কোরিয়ার উপরে আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি বারবার জানিয়েছেন কিম। গত জানুয়ারিতেই তিনি কার্যত হুমকি দেন পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কথা বলে। সেই সময়ই আমেরিকার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেছিলেন, তাদের উপরে যে নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে তা না তুলে নেওয়া পর্যন্ত সম্পর্কের উন্নতি হবে না।

[আরও পড়ুন : নাভালনি বিষ কাণ্ডের জের, রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চাপাল আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement