BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

H1B ভিসা নিয়ে অনিশ্চিত বাইডেন প্রশাসন, ধাক্কা খেল ভারতীয়দের ‘আমেরিকান ড্রিম’

Published by: Monishankar Choudhury |    Posted: March 3, 2021 10:20 am|    Updated: March 3, 2021 1:06 pm

Biden admin 'undecided' on ending Trump-era H-1B visa ban | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন H1B ভিসা দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এবার তাঁর উত্তরসূরি জো বাইডেনের প্রশাসন ইঙ্গিত দিয়েছে, ভিসার উপর নিষেধাজ্ঞা তোলা হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। ফলে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মরত বহু ভারতীয়র আমেরিকায় গিয়ে নতুন জীবন শুরু করার স্বপ্ন রীতিমতো ধাক্কা খেয়েছে।

[আরও পড়ুন: নাভালনি বিষ কাণ্ডের জের, রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চাপাল আমেরিকা]

গত জানুয়ারিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেছিলেন, নতুন করে এইচ-ওয়ানবি ভিসা দেওয়া হবে না। ওয়ার্ক এবং ইমিগ্রান্ট ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। মার্কিন নাগরিকদের প্রাপ্য চাকরি যাতে বিদেশিদের হাতে চলে না যায়, সে জন্য তিনি এই পদক্ষেপ করেছিলেন। এই বিষয়ে বাইডেন নতুন কোনও ঘোষণা না করলে আগামী ৩১ মার্চ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যাবে। এই নিয়ে হোয়াইট হাউস কী ভাবছে? ট্রাম্পের নিষেধাজ্ঞা কি তুলে নেওয়া হবে? গত সোমবার এক সাংবাদিক বৈঠকে জিজ্ঞাসা করা হয় হোমল্যান্ড সিকিউরিটির সচিব আলেহান্দ্রো মায়োর্কাসকে। জবাবে তিনি বলেছেন, “আমি জানি না।” সঙ্গে যোগ করেছেন, “দেশ পুনর্গঠনের বিশাল কাজ পড়ে রয়েছে আমাদের সামনে। কোন কাজটা আগে করব, কোনটা পরে, সেটা বুঝতে হবে। এই মুহূর্তে যাঁরা নিগ্রহের থেকে প্রাণ বাঁচাতে পালাচ্ছেন, আমাদের কাছে তাঁরাই অগ্রাধিকার পাচ্ছেন।”

উল্লেখ্য, ভিসা বাতিলের সপক্ষে যুক্তি দেখিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন, মার্কিন অর্থনীতিতে বিস্তর প্রভাব ফেলেছে করোনা মহামারী। আমেরিকায় কোভিড-১৯-এর জেরে পরিস্থিতি অত্যন্ত খারাপ হয়ে দাঁড়িয়েছে। মহামারীর ব্যাপক প্রভাব পড়েছে কাজের পরিস্থিতিতে, বেকারত্ব বেড়েছে। শুধু তাই নয়, এই মারণ রোগে প্রচণ্ড ধাক্কা খেয়েছে শ্রমিক বাজার এবং দেশের স্বাস্থ্য পরিকাঠামো। তাই দেশের সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। মার্কিন সিদ্ধান্তে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীরা। নতুন বছরে বহু ভারতীয়র আমেরিকায় গিয়ে ভবিষ্যতে গ্রিন কার্ড পাওয়ার স্বপ্নও এর ফলে আপাতত অধরা থেকে যাচ্ছে। এছাড়া, কম মাইনের ভারত ও চিনের অভিবাসী কর্মীদের উপর নির্ভর মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিও এর ফলে অনেকটাই বিপাকে পড়েছে। 

[আরও পড়ুন: কাশ্মীর নিয়ে কথা বলার কোনও অধিকার নেই OIC’র, কড়া প্রতিক্রিয়া ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে