২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনামুক্ত উত্তর কোরিয়া! প্রথম আক্রান্তের হদিশ মেলার একমাস পর দাবি কিমের

Published by: Anwesha Adhikary |    Posted: June 21, 2022 5:29 pm|    Updated: June 21, 2022 5:29 pm

North Korea says no corona cases in country | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসখানেক আগেই প্রথম করোনা সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল উত্তর কোরিয়ায় (North Korea)। এমনকী সেদেশের শাসক কিম জং উনকে মাস্ক পরতেও দেখা গিয়েছিল। কিন্তু মাস ঘুরতে না ঘুরতেই করোনা নির্মূল হয়ে গিয়েছে! এমনটাই দাবি করেছে সেদেশের জাতীয় মিডিয়া। জানা গিয়েছে, দেশকে কোভিড জয়ী হিসাবে ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছে প্রশাসন।

দু’বছর ধরে চলা কোভিড অতিমারীতে আক্রান্ত হয়েছে গোটা বিশ্ব। কিন্তু তা সত্ত্বেও উত্তর কোরিয়া প্রশাসন বারবার বলে এসেছে, সেদেশে কোভিডের সংক্রমণ হয়নি। সাম্প্রতিক কালে পিয়ংইয়ংয়ের প্রতিবেশী চিনে ফের লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। কিন্তু তার মধ্যেই কিম প্রশাসন (Kim Jung Un) দাবি করেছে, বর্তমানে দেশে কোনও ব্যক্তির কোভিড সংক্রমণ হয়নি।

[আরও পড়ুন: বাবার পরিচয় চান না, নাম বদলাতে আদালতের দ্বারস্থ এলন মাস্কের রূপান্তরকামী মেয়ে]

প্রসঙ্গত, দেশের সরকারের অধীনেই থাকে জাতীয় মিডিয়া। উত্তর কোরিয়ার জাতীয় মিডিয়ার তরফে বলা হয়েছে, “অনেকেই মনে করেছিল, উত্তর কোরিয়ার মতো দেশে কোভিডের (COVID-19) কারণে প্রচুর প্রাণহানি হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। আন্তর্জাতিক ক্ষেত্রে মনে করা হয়, উত্তর কোরিয়ায় যথাযথ চিকিৎসাব্যবস্থা নেই। করোনা প্রতিরোধে টিকাও দেওয়া হয়নি। আরও বলা হয়, জনস্বাস্থ্যের দিকে একেবারেই নজর দেয় না উত্তর কোরিয়া প্রশাসন।” একই সঙ্গে মিডিয়া জানিয়েছে, করোনা ভাইরাসকে হারিয়ে দিয়েছে উত্তর কোরিয়া।

তবে আন্তর্জাতিক সূত্রে যা খবর পাওয়া গিয়েছে, তার সঙ্গে একেবারেই মিলছে না উত্তর কোরিয়া প্রশাসনের বক্তব্য। জানা গিয়েছে, উত্তর কোরিয়ার প্রায় ১৮ শতাংশ মানুষ কোভিডে আক্রান্ত। প্রায় একশো জন মানুষের মৃত্যু হয়েছে কোভিডের কারণে। বিশেষজ্ঞদের মতে, কোভিডের বিরুদ্ধে জয় ঘোষণা করলে আরও বিপাকে পড়বেন কিম জং উন। কোভিড নেই, এই কথা জানানোর পরে যদি দেশে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে, তাহলে ঘরে এবং বাইরে মুখ পুড়বে কিমের। দেশের জনতাও ক্ষুব্ধ হয়ে উঠবে তাঁর উপরে। সব মিলিয়ে  সমস্যা বাড়বে কিমেরই।

[আরও পড়ুন: ৫০ বছরের রেকর্ড ভাঙা বৃষ্টিপাতে বিপর্যস্ত চিন, ক্ষতিগ্রস্ত প্রায় দু’ লক্ষ

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে