১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের জনসমক্ষে কিম, আশঙ্কা বাড়িয়ে আণবিক যুদ্ধের প্রস্তুতিতে উত্তর কোরিয়ার একনায়ক

Published by: Monishankar Choudhury |    Posted: May 25, 2020 2:05 pm|    Updated: May 25, 2020 2:05 pm

North Korea’s dictator Kim Jong Un makes another public appearance

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা শেষে প্রায় ২০ দিন পর জনসমক্ষে এলেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উন। স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, সম্প্রতি সেনার শীর্ষ অধিকারিকদের সঙ্গে পরমাণু যুদ্ধ সংক্রান্ত একটি বৈঠকে উপস্থিত ছিলেন কিম।

[আরও পড়ুন: গতি মন্থর করোনার, নিউ ইয়র্কে দৈনিক মৃত্যুর সংখ্যা নামল একশোর নিচে]

জানা গিয়েছে, দেশের সেন্ট্রাল মিলিটারি কমিশনের বৈঠকে হাজির ছিলেন প্রেসিডেন্ট কিম জং উন। আণবিক যুদ্ধের ক্ষেত্রে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বা পালটা মার দিতে নয়া নীতি সংক্রান্ত বিষয়ে আলোচনা হয় সেখানে। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বা KCNA-র তরফে বলা হয়েছে, “বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধ বিরোধকে আরও বাড়িয়ে তোলার এবং সশস্ত্র বাহিনীকে কৌশলগত উপায়ে একটি উচ্চ সতর্কতামূলক অপারেশনে শামিল করার জন্য নতুন নীতি নিয়ে আলোচনা করা হয়েছে।” মিলিটারি কর্তাদের সঙ্গে ওই বৈঠকের বেশ কিছু ছবি প্রকাশ্যে এসেছে। ছবিতে দেখা যাচ্ছে বিভিন্ন নথি পরীক্ষা করে মিলিটারি কর্তাদের বেশ কিছু নির্দেশ দিচ্ছেন উত্তর কোরিয়ার শাসক।

উত্তর কোরিয়ার মিলিটারি কমিশনের প্রধান কিম। সহজ কথায় দেশের প্রতিরক্ষা সংক্রান্ত সমস্ত বিষয়ে তাঁর কথাই শেষ কথা। KCNA-র রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, সে দিনের বৈঠকে বেশ কিছু কমান্ডারদের রদবদল করেন কিম। এত দিন সেনাপ্রধান ছিলেন পাক জোং চোন। তাঁকে সেই জায়গা থেকে সরিয়ে নিয়ে আসা হয় ভাইস মার্শালের পদে। এ ছাড়াও রি পিয়ং চোল-কে অস্ত্রশস্ত্র সংক্রান্ত অগ্রগতির দিক খতিয়ে দেখার জন্য সিনিয়ার পার্টি অফিসিয়াল ইনচার্জ করা হয়েছে। উল্লেখ্য, কয়েকদিন আগেই উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং শহরের মেইন স্কোয়ার থেকে সরানো হয়েছে কিমের ঠাকুরদা কিম ইল সাং এবং বাবা কিম জং ইল-এর ছবি। ফলে কিমের স্বাস্থ্য নিয়ে বড়সড় কোনও ঘোষণা হতে পারে বলেই করা হচ্ছিল। কিন্তু ফের জনসমক্ষে এসএ সমস্ত জল্পনা উড়িয়ে দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: রাশিয়া অতীত, এবার চিন-আমেরিকার ঠান্ডা লড়াইয়ে অশনি সংকেত দেখছে বিশ্ব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে