BREAKING NEWS

২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

‘WHO’র অনুদান বন্ধ করার সময় নয় এটা’, ট্রাম্পকে খোঁচা রাষ্ট্রসংঘের মহাসচিবের

Published by: Subhamay Mandal |    Posted: April 15, 2020 11:19 am|    Updated: April 15, 2020 11:19 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিরুদ্ধে চিনকে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে অনুদান বন্ধের ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এতেই বিরক্ত রাষ্ট্রসংঘ। মঙ্গলবার ট্রাম্পের ঘোষণার পরই ঠান্ডা লড়াই শুরু হয়েছে রাজনৈতিক মহলে। রাষ্ট্রসংঘের (United Nations) মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস পালটা বলেছেন, WHO-কে অনুদান থেকে বঞ্চিত করার এটা সঠিক সময় নয়। এই মূহূর্তে অতিমারি করোনা ভাইরাসের সঙ্গে যেভাবে লড়াই করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তার প্রশংসা করে পালটা ট্রাম্পকে বার্তা দিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব।

একটি বিবৃতিতে গুতেরেস জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এখন প্রচুর রসদ, আর্থিক সাহায্য প্রয়োজন। এই সময় WHO’র মতো মানবিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত সংস্থার অনুদান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত অনুচিত। ভাইরাসের সঙ্গে লড়াইয়ের সময় এটা, এসবের জন্য নয়। তিনি আরও বলেছেন, আন্তর্জাতিক স্তরে এখন একতা দেখানোর সময়। একজোট হয়ে বিশ্বশক্তিকে এই ভাইরাসকে দমন করতে হবে। পরিস্থিতি বিবেচনা করে পদক্ষেপ করা উচিত। এই উক্তি করে নাম না করে ট্রাম্প প্রশাসনকে খোঁচা দিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব।

[আরও পড়ুন: আরও অন্তত ১ বছর! করোনার প্রতিষেধক নিয়ে আশা দেখাতে পারছে না WHO]

প্রসঙ্গত, মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেন, “কর্তব্য পালনে ব্যর্থ হয়েছে WHO। এর জন্য তাদের জবাব দিতে হবে। যেহেতু করোনা ভাইরাসের উৎস চিন, তাই তারা বিষয়টিকে ধামাচাপা দিতে চাইছে। তাই ওই সংস্থাকে দেওয়া সমস্ত অনুদান বন্ধ করার নির্দেশ দিয়েছি আমি।” উল্লেখ্য, এককভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) সবচেয়ে বেশি অনুদান দেয় আমেরিকা। গত বছর সংস্থাটির বাজেটের প্রায় ১৫ শতাংশ বা ৪০০ মিলিয়ন মার্কিন ডলার জুগিয়েছিল ওয়াশিংটন। ফলে করোনা মহামারির আবহে ট্রাম্পের অনুদান বন্ধ করার সিদ্ধান্তে রীতিমতো বেকায়দায় পড়তে চলেছে WHO বলেই মনে করছেন অনেকে।

[আরও পড়ুন: চিনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ, WHO’র অনুদান বন্ধ করল ট্রাম্প প্রশাসন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement