BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

হংকং নিয়ে তুঙ্গে বিবাদ, আমেরিকার বিরুদ্ধে এবার ভিসা হাতিয়ার করল চিন

Published by: Monishankar Choudhury |    Posted: June 29, 2020 4:09 pm|    Updated: June 29, 2020 4:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাণিজ্য লড়াইয়ের পর এবার ভিসা ইস্যুতে সংঘাত বাড়ছে আমেরিকা (United States) ও চিনের (China) মধ্যে। হংকং নিয়ে ‘অপ্রত্যাশিত খারাপ ব্যবহার’ করার অভিযোগে বেশ কয়েকজন মার্কিন নাগরিকের উপর ভিসা সংক্রান্ত নিশেষধাজ্ঞা জারি করতে চলেছে বেজিং।

[আরও পড়ুন: ‘আমাকে ক্ষমতা থেকে সরানোর ষড়যন্ত্র করছে ভারত’, বিস্ফোরক নেপালের প্রধানমন্ত্রী]

দীর্ঘদিন ধরেই হংকংয়ে গণতন্ত্রের দাবিতে চলা তুমুল বিক্ষোভে অশনি সংকেত দেখছে চিন। বেকায়দায় পড়ে প্রায় গদি হারানোর দোরগোড়ায় স্বায়ত্বশাসিত প্রদেশটির প্রশাসক ক্যারি ল্যাম। এহেন পরিস্থিতিতে পরিস্থিতির উপর রাশ টানতে মে মাসেই হংকংয়ের (Hong Kong) জন্য নতুন জাতীয় নিরাপত্তা আইন আনার কথা ঘোষণা করেছে চিন। গত সপ্তাহে সেই আইনের রূপরেখা প্রকাশ করে বেজিং। এই আইন মোতাবেক, নতুন দপ্তর খোলা হবে হংকংয়ে। আইন লঙ্ঘনকারীদের বিচারের জন্য হংকংয়ের প্রশাসক ক্যারি ল্যাম নতুন বিচারকও নিয়োগ করবেন খুব শীঘ্রই। ৬ সেপ্টেম্বর হংকংয়ে আইনসভার ভোট। তার আগেই নতুন আইন চালু হবে বলে মনে করা হচ্ছে। সোমবার চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাউ লিজিয়ান বলেন, “হংকংয়ের (Hong Kong) জন্য নতুন জাতীয় নিরাপত্তা আইন প্রণয়নের ক্ষেত্রে আমেরিকা বাধা সৃষ্টি করছে। তবে তাদের এই চেষ্টা কোনওদিন সফল হবে না। তাই হংকং নিয়ে হস্তক্ষেপ করার জন্য বেশ কয়েকজন মার্কিন নাগরিকের ভিসার উপর আমরা নিষেধাজ্ঞা জারি করতে চলেছি।

বেজিংয়ের ওই পদক্ষেপের পর গত শুক্রবার বেশ কয়েকজন চিনা আমলার উপর ভিসা সংক্রান্ত নিষেধাজ্ঞা আরোপ করার কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আমেরিকার অভিযোগ, হংকংয়ের স্বায়ত্বশাসন ও অর্থনৈতিক মর্যাদা কেড়ে নিতে চাইছে শি জিনপিং প্রশাসন। এবার তারই পালটা দিয়ে ভিসা ইস্যুতে সুর চড়াল চিন বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা ।

[আরও পড়ুন: পাকিস্তানের স্টক এক্সচেঞ্জ বিল্ডিংয়ে হামলা বালোচ লিবারেশন আর্মির, মৃত কমপক্ষে ১০]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement