২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

সরকারি কর্মীদের ডিজিটাল মুদ্রায় বেতন, অভিনব পদক্ষেপ চিনের

Published by: Monishankar Choudhury |    Posted: May 1, 2020 9:29 am|    Updated: May 1, 2020 9:29 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সপ্তাহ থেকে দেশের প্রধান শহরগুলিতে অর্থ প্রদানের ক্ষেত্রে ডিজিটাল মুদ্রার ব্যবহার পরীক্ষামূলকভাবে শুরু করতে চলেছে চিন। করোনা আবহে এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: আমেরিকার ওষুধে সাফল‌্য! করোনা রুখতে আশার আলো দেখাচ্ছে রেমডিসিভির]

চিনা সংবাদমাধ্যমের খবর, সে দেশের কেন্দ্রীয় ব্যাংক গত কয়েক মাস ধরে একটি ডিজিটাল মুদ্রা ই-আরএমবি তৈরির চেষ্টা করছিল। এটি কোনও বড় অর্থনীতির দেশে সরকার পরিচালিত প্রথম ডিজিটাল মুদ্রা। সেনঝেন, সুজোও, চেংদু-সহ কয়েকটি শহরে এই নতুন ডিজিটাল মুদ্রার পরীক্ষামূলক আদানপ্রদান প্রথমে শুরু হবে। এ ছাড়াও দক্ষিণ বেজিং, সিওঙআন শহরেও এই ডিজিটাল মুদ্রা চালু করা হবে। এই শহরগুলিতে ২০২২ সালে বেজিং উইন্টার অলিম্পিকস-এর কয়েকটি ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা। সরকারি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, সরকারি কর্মচারীদের মে মাসের বেতন দেওয়া হবে ডিজিটাল মুদ্রায়। সুজোও শহরে ভরতুকি যুক্ত বাস পরিষেবার এই মুদ্রা লেনদেন হবে, কিন্তু সিওঙআন শহরে খাদ্যসামগ্রী ও খুচরো ক্রয়-বিক্রয়ে এই মুদ্রা ব্যবহারের উপর জোর দেওয়া হচ্ছে। ‘পিপলস ব্যাংক অফ চায়না’ এক বিবৃতি দিয়ে জানিয়েছে, স্বল্প মেয়াদে ব্যবহারের জন্য খুব বড় মাত্রায় এই ডিজিটাল মুদ্রা বাজারে ছাড়া হবে না। আপাতত বাজারে যে অঙ্কের ডিজিটাল মুদ্রার জোগান রয়েছে তাতে মুদ্রাস্ফীতি হওয়ার তেমন আশঙ্কা নেই। 

এদিকে, করোনা ভাইরাসের হামলা অনেকটাই ঠেকাতে সক্ষম হয়েছে চিন। এখনও পর্যন্ত সে দেশে মত সংক্রমণের সংখ্যা ৮২ হাজার ৮৮৪। মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৩ জনের। তবে কোভিড-১৯ জীবাণুর উৎসস্থল ইউহান শহরে লকডাউন শেষ হয়েছে। ছন্দে ফিরছে জীবন।কিন্তু ভাইরাসের হামলায় প্রচণ্ড ধাক্কা খেয়েছে চিনা অর্থনীতি। মারণ রোগ ছড়িয়ে দেওয়ার অভিযোগে আন্তর্জাতিক মঞ্চেও কার্যত একঘরে বেজিং। কোভিড-১৯ ছড়িয়ে দেওয়ার অভিযোগে চিনের কাছে বড়সড় অঙ্কের ক্ষতিপূরণ দাবি করার কথাও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সব মিলিয়ে অনেকটাই চাপে রয়েছে শি জিনপিং প্রশাসন। 

[আরও পড়ুন: করোনা আক্রান্ত রাশিয়ার প্রধানমন্ত্রী, সংক্রমিত ১ লক্ষেরও বেশি মানুষ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement