১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানে মোষের চেয়েও কম দামে বিকোচ্ছে সিংহ! কেন এমন কাণ্ড?

Published by: Kishore Ghosh |    Posted: July 31, 2022 6:27 pm|    Updated: July 31, 2022 6:59 pm

Now In Pakistan lions at cheaper rates than buffaloes | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সস্তায় সিংহ (Lion) কিনবেন? তবে পাকিস্তানে (Pakistan) চলে যান। সেখানে পশুরাজের মানসম্মান নিয়ে টানাটানি পড়ে গিয়েছে। এমনকী মোষের (Buffalos) চেয়ে কম দামে বিকোচ্ছে সিংহ। এমন কেন হল? পাকিস্তানের একটানা আর্থিক মন্দাই কি এর কারণ? 

এই পরিস্থিতি একদিনে হয়নি জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এর একাধিক কারণও রয়েছে। সেই বিষয়ে যাওয়ার আগে বলে নেওয়া যাক কতখানি দাম কমেছে সিংহের। পাকিস্তানে বর্তমানে একটি মোষের দাম সাড়ে ৩ লক্ষ পাকিস্তানি টাকা। এমনকী তেমন জাতের মোষ হলে দাম হতে পারে ১০ লক্ষ টাকা অবধি। সেখানে পাকিস্তানি দেড় লক্ষ টাকায় বিকোচ্ছে একটি সিংহ। পাকিস্তানি দেড় লক্ষ টাকা ভারতীয় মুদ্রায় মোটামুটি ৫০ হাজার টাকা। এত সস্তায় কারা বিক্রি করছে সিংহ?

[আরও পড়ুন: ভ্রমণে সঙ্গী হল বিপদ, মহিলার ব্যাগে কিলবিল করছে কাঁকড়া বিছে! তারপর…]

পাকিস্তানের একটি টিভি চ্যানেল সূত্রে খবর, লাহোরের সাফারি জু (Lahore Safari Zoo) তাদের ১২টি সিংহ বিক্রি করতে চলেছে এবার। এতখানি সস্তায় আফ্রিকান সিংহ (African Lion) বিক্রি করার কারণ আসলে ওই চিড়িয়াখানার চূড়ান্ত আর্থিক অচল অবস্থা। পাকিস্তানে বর্তমান আর্থিক মন্দা চলছে। এই পরিস্থিতিতে বিরাট ১৪২ একরের চিড়িয়াখানা রক্ষণবেক্ষণ কঠিন হয়ে পড়ছে। নিয়মিত ওই চিড়িয়াখানর ৪০টির বেশি সিংহকে দেখভাল করা, তাদের খাবারের ব্যবস্থা করা, সমস্তটাই পেরে উঠছে না কর্তৃপক্ষ। সেই কারণেই মাথা পিছু দেড় লক্ষ পাকিস্তানি টাকায় ১২টি সিংহকে বিক্রি করে দিতে উদ্যোগী হয়েছে চিড়িয়াখানা। জানা গিয়েছে, আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই সিংহগুলিকে বিক্রি করা শুরু হবে। পশুপ্রেমীদের কাছেই সিংহগুলিকে বিক্রি করা হবে বলে আস্বস্ত করা হয়েছে সাফারি জু-র তরফে। 

[আরও পড়ুন: তিনি ‘মৃত’, ব্যাংকে গিয়ে জানতে পারলেন বৃদ্ধা, বন্ধ হল প্রবীণ নাগরিকের ভাতাও]

উল্লেখ্য, আর্থিক সংকটে জেরবার শাহবাজ শরিফের (Shahbaj Sharif) দেশ। জ্বালানির দাম বেড়েই চলেছে। সব ক্ষেত্রে মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। এমন অবস্থায় গত বছরেও চিড়িয়াখানা কর্তৃপক্ষ ১৪টি সিংহ বিক্রি করে দিয়েছিল তাদের সংগ্রহ থেকে। তাতেই পরিস্থিতি বদলায়নি। এখনও ১২টি সিংহ বিক্রি করে ভাগ্যের সন্ধানে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে