BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৭  রবিবার ২৪ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

চাপে চিন!‌ ভারত–মালদ্বীপ–শ্রীলঙ্কার ত্রিদেশীয় বৈঠকে যোগ দিতে কলম্বোয় পৌঁছলেন দোভাল

Published by: Abhisek Rakshit |    Posted: November 27, 2020 2:54 pm|    Updated: November 27, 2020 2:54 pm

An Images

‌ চিন্তার ভাঁজ বেজিংয়ের কপালে!‌

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ক্ষমতায় আসার পর থেকেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করে চলেছে কেন্দ্রীয় সরকার। বর্তমান সময়ে চিন–পাকিস্তান (Pakistan) যখন একযোগে সীমান্তে ভারতকে (India) চাপে রাখার চেষ্টা করছে, তখনই অন্য প্রতিবেশী দেশগুলোকে নিজেদের দিকে টানতে বদ্ধপরিকর নয়াদিল্লি (New Delhi)। আর তারই পদক্ষেপ হিসেবে শুক্রবার কলম্বো পৌঁছলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (Ajit Doval)। তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান শ্রীলঙ্কার সেনার কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল শাবেন্দ্র সিলভা।

জানা গিয়েছে, কলম্বোয় অনুষ্ঠিত ভারত–শ্রীলঙ্কা–মালদ্বীপের সামুদ্রিক সীমান্ত এবং নিরাপত্তায় সংক্রান্ত ত্রিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন তিনি। উপস্থিত থাকবেন বাকি দুই দেশের নিরাপত্তা উপদেষ্টারাও। এটি এই তিন দেশের নিরাপত্তা উপদেষ্টাদের চতুর্থ বৈঠক। শুক্রবার এবং শনিবার–দু’‌দিন ধরে হবে এই বৈঠক। প্রায় ছ’‌বছর পর এই বৈঠকটি আয়োজিত হচ্ছে। এর আগে ২০১৪ সালে দিল্লিতে শেষবার ত্রিপাক্ষিক বৈঠকটি বসেছিল। ইতিমধ্যে ডোভালের কলম্বো পৌঁছানোর বিষয়টি টুইট করে জানানো হয়েছে শ্রীলঙ্কায় অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকেও।

[আরও পড়ুন:‌ ‌আরএসএসের ‘মোকাবিলায়’ তালিবান, লস্করকে আমন্ত্রণের হুমকি! দেওয়াল লিখন ঘিরে চাঞ্চল্য কর্ণাটকে]

এই প্রসঙ্গে শ্রীলঙ্কা সেনার মুখপাত্র ব্রিগেডিয়ার চন্দানা বিক্রমসিংঘে জানান, শ্রীলঙ্কা এ’‌বছর চতুর্থ জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সম্মেলনের আয়োজন করেছে। ভারত ও মালদ্বীপের সঙ্গে সম্পর্ক ভালো ও দৃঢ় করাই আসল লক্ষ্য কলম্বোর। এই বৈঠকে মালদ্বীপের পক্ষ থেকে উপস্থিত থাকবেন সেদেশের প্রতিরক্ষা মন্ত্রী মারিয়া ডিডি। এছাড়া সম্মেলনে বাংলাদেশ, মরিশাস ও সেশেলস থেকেও প্রতিনিধিরা এসেছেন বলে খবর। সামুদ্রিক জলদূষণ নিয়ন্ত্রণ থেকে চিনের খবরদারি ও দখলদারি মনোভাব প্রতিহত করা–এই সমস্ত বিষয়ই এই বৈঠকে আলোচনা করা হবে বলে খবর। এছাড়া ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে, এই সম্মেলনে ভারত মহাসাগরে সংশ্লিষ্ট দেশগুলির যৌথ মহড়ার পক্ষেও সওয়াল করতে পারেন দোভাল। ফলে আরও চাপে চিন–পাকিস্তান।

[আরও পড়ুন:‌ ‌উত্তরপ্রদেশের সরকারি হাসপাতালে মৃতদেহ খুবলে খেল সারমেয়, ভাইরাল মর্মান্তিক ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement