BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গির্জার পর এবার আত্মঘাতী জঙ্গিদের নিশানায় শ্রীলঙ্কার বৌদ্ধমঠ  

Published by: Monishankar Choudhury |    Posted: April 30, 2019 1:41 pm|    Updated: April 30, 2019 1:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শ্রীলঙ্কাকে রক্তাক্ত করার ছক কষছে জেহাদিরা৷ তবে এবার গির্জা নয়, জঙ্গিদের নিশানায় বৌদ্ধমঠ৷ ভক্তের ছদ্মবেশে শ্রীলঙ্কার বৌদ্ধমঠগুলিতে হামলার ছক কষছে এক মহিলা হামলাকারী। সোমবার পুলিশ সূত্রে এমনই তথ্য সামনে এসেছে৷

[জীবিত বাগদাদের বিভীষিকা বাগদাদি! ভিডিও বার্তায় শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার]

গোয়েন্দা সূত্রে খবর, নতুন করে হামলার ছক কষছে ইসলামিক স্টেটের শাখা সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাত বা এনটিজে৷ সংগঠনটির এক মহিলা সদস্যের মাধ্যমে বৌদ্ধমঠগুলিতে বিস্ফোরণের পরিকল্পনা করছে। দ্বীপরাষ্ট্রের পূর্বাঞ্চলের সাইন্থামুরুথু এলাকায় একটি বাড়িতে তল্লাশি চালানোর সময় সাদা রঙের স্কার্ট ও ব্লাউজ খুঁজে পায় পুলিশ৷ জানা গিয়েছে, গত ২৯ মার্চ গিরিউল্লার একটি কাপড়ের দোকান থেকে শ্রীলঙ্কার মুদ্রায় ২৯ হাজার টাকা দিয়ে ন’সেট স্কার্ট ও ব্লাউজ কিনেছিলেন কয়েকজন মহিলা। দোকানের সিসিটিভি ফুটেজ দেখে ওই মহিলাদের খোঁজে তল্লাশি শুরু হয়। এখনও পর্যন্ত পাঁচ সেট পোশাক উদ্ধার হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

ইতিমধ্যে একটি জঙ্গি ডেরায় হানা দিয়ে চার আইএস জঙ্গিকে নিকেশ করেছে সেনাবাহিনী৷ ওই সংঘর্ষে সবমিলিয়ে নিহত হয়েছে ১৫ জন৷ এদিকে, শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজিথ জয়সুন্দরকে সোমবার বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা। গত শুক্রবার প্রেসিডেন্ট জানান, নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন জয়সুন্দর। কিন্তু জানা যায়, এনিয়ে সরকারিভাবে কোনও চিঠি দেননি পুলিসের আইজি। সরকারি বাসভবনও ছাড়েননি তিনি। এরপরেই তাঁকে বরখাস্ত করার কথা ঘোষণা করেন মৈত্রীপালা সিরিসেনা। আপাতত এই দায়িত্বভার সামলাবেন ডেপুটি আইজি সি ডি বিক্রমরত্নে।  

এদিকে ইস্টার ডে হামলা নিয়ে চাঞ্চল্যকর ভিডিও প্রকাশ করেছে আইএস প্রধান আবু-বকর আল বাগদাদি৷ ভিডিওয় বাগদাদি বলে, খিলাফতের উপর হামলার বদলা নিতেই শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটানো হয়েছে৷ খিলাফত অর্থাৎ ইসলামের নামে সাম্রাজ্য তৈরির আকর্ষণ যেখানে অ-মুসলমানদের কোনও জায়গাই থাকবে না। শ্রীলঙ্কায় এই কাজটা করছে এনটিজে (ন্যাশনাল তৌহিদ জামাত)। শ্রীলঙ্কা গোয়েন্দাদের দাবি, এরা হল ইসলামিক স্টেটের ছায়া সংগঠন। এরাই দ্বীপরাষ্ট্রে খিলাফত আমদানি করেছে। এরাই এলটিটিই-র নব্য উত্তরসূরি।       

[মুম্বই হামলা-শ্রীলঙ্কায় বিস্ফোরণ, জোড়া ফলা থেকে বেঁচে মৃত্যুঞ্জয়ী অভিনব]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement