BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইমরান খানের জন্যই বিশ্বজুড়ে বাড়ছে ইসলামের প্রতি বিদ্বেষ, দাবি মার্কিন গবেষকের

Published by: Soumya Mukherjee |    Posted: November 1, 2020 3:28 pm|    Updated: November 1, 2020 3:29 pm

On Islamophobia, Imran Khan is the problem, not the solution, says scholar। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জন্যই বিশ্বজুড়ে ইসলাম ধর্মের প্রতি অন্য ধর্মের মানুষের রাগ বাড়ছে বলে দাবি করলেন আমেরিকার একজন গবেষক। ফ্রান্সের ঘটনাটির পরে ইমরান মুসলিম বিশ্বের বিভিন্ন রাষ্ট্রপ্রধানের কাছে চিঠি লিখেছেন। তার প্রেক্ষিতেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তোপ দেগেছেন আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (American Enterprise Institute)-এর গবেষক মাইকেল রুবিন।

সম্প্রতি এই বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদনে ওই মার্কিন গবেষক উল্লেখ করেছেন, মুখে ইসলামের প্রতি বিদ্বেষ বৃদ্ধির কথা বললেও এই বিষয়ে ভণ্ডামি করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) । বিশ্বের অন্য দেশে ইসলামধর্মাবলম্বী মানুষের উপর সামান্য আক্রমণ হলেই তিনি চিৎকার শুরু করে দেন। ইসলামের প্রতি বিদ্বেষ ছড়ানো হচ্ছে বলে অভিযোগ তোলেন। কিন্তু, চিন যখন উইঘুর মুসলিমদের উপর অত্যাচার চালায় তখন অদ্ভুতভাবে চুপ থাকেন তিনি। বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠন শি জিনপিং প্রশাসনের বিরুদ্ধে তোপ দাগলেও পাকিস্তানের প্রধানমন্ত্রীকে এই বিষয়ে কোনও মন্তব্য করতে দেখা যায় না। উলটে বিভিন্ন বিষয়ে চিনকে সমর্থন করেন। ইসলাম ধর্মে বিশ্বাসী মানুষদের প্রতি সত্যি সহানুভূতি থাকলে উইঘুরদের উপর হওয়া অত্যাচারের বিরুদ্ধে কেন মুখ খুলছেন না তিনি। তাই ফ্রান্সের ঘটনার পর মুসলিম দেশগুলির রাষ্ট্রনায়কদের উদ্দেশ্যে তিনি যে চিঠি লিখেছেন তা বিদ্বেষ ছড়ানোরই লক্ষণ।

[আরও পড়ুন: পড়ুয়াদের হজরত মহম্মদের বিতর্কিত কার্টুন দেখানোর জের, সাসপেন্ড বেলজিয়ামের শিক্ষক ]

ইমরান খানকে আক্রমণ করে মাইকেল রুবিন (Michael Rubin) -এর আরও দাবি, পাকিস্তানের মুখ্যমন্ত্রী সত্যিকারের নেতা হলে ইসলামিক সন্ত্রাসবাদ মেটানোর বিষয়ে সচেষ্ট হতেন। কিন্তু, তা না করে তিনি ফ্রান্সের প্রেসিডেন্টের উপর দোষ চাপিয়ে নিজেকে মুসলিম বিশ্বের নেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইছেন। তবে তার আগে ইমরান খানের উচিত আয়নায় নিজের মুখ দেখা। কারণ ফ্রান্সের প্রেসিডেন্ট যেখানে সব সমস্ত মানুষের বাক স্বাধীনতার পক্ষে সওয়াল করছেন। তখন পাকিস্তানের প্রধানমন্ত্রী তাঁর বিরুদ্ধে ইসলাম বিদ্বেষ ছড়ানো অভিযোগ তুলছেন। আদতে বিশ্বজুড়ে ইসলামের প্রতি বিদ্বেষ তৈরি হওয়া মূল কারণ হল ইমরান খানই। ইউরোপের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের তুলনায় তাঁর জন্যই বেশি ইসলাম বিদ্বেষের সৃষ্টি হয়েছে।

[আরও পড়ুন: কানাডার রাস্তায় তরোয়াল হাতে একের পর এক পথচারীকে কোপ আততায়ীর, মৃত ২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে