১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

দক্ষিণ অস্ট্রেলিয়ায় শুরু বিশ্বের অন্যতম কঠোর লকডাউন! কার্যত স্তব্ধ জনজীবন

Published by: Biswadip Dey |    Posted: November 19, 2020 5:52 pm|    Updated: November 19, 2020 5:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ অস্ট্রেলিয়ায় (South Australia) শুরু হল বিশ্বের অন্যতম কঠোর লকডাউন (Lockdown)। করোনা (Coronavirus) সংক্রমণ রুখতে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই লকডাউনে বাড়ির বাইরে ব্যায়াম করা কিংবা কুকুরকে নিয়ে হাঁটাহাঁটিও নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে বেরনো যাবে না। আগামী ছ’দিন যে কোনও বাড়ি থেকে কেবল একজনকেই বাইরে বেরনোর অনুমতি দেওয়া হবে। তাও কেবল জরুরি কারণেই।

স্টেট প্রিমিয়ার স্টিভেন মার্শালের কথায়, ‘‘আমরা কড়াকড়ি করতে চাইছি যাতে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়।’’ আপাতত এখানে সমস্ত স্কুল, বিশ্ববিদ্যালয়, ক্যাফে, রেস্তোরাঁ সব বন্ধ। বিয়ে কিংবা যে কোনও জমায়েত নিষিদ্ধ। আর বাইরে বেরনোর সময় মাস্ক পরা অতি অবশ্যই বাধ্যতামূলক।

[আরও পড়ুন: বাড়ছে সংঘাত, পাকিস্তানিদের ভিসা দেওয়ায় নিষেধাজ্ঞা জারি সংযুক্ত আরব আমিরশাহীর ]

মার্শাল জানাচ্ছেন, সংক্রমণ নিয়ে চিন্তা বাড়ার অন্যতম কারণ এটি অধিকাংশ ক্ষেত্রেই উপসর্গহীন। হঠাৎই একধাক্কায় ২৩ জন সংক্রমিত হওয়ায় উদ্বিগ্ন প্রশাসন। রাতারাতি কোয়ারান্টাইনে পাঠানো হয়েছে ৩ হাজারেরও বেশি মানুষকে।

এতদিন করোনা নিয়ে বিশেষ চিন্তা ছিল না দক্ষিণ অস্ট্রেলিয়ায়। কিন্তু দ্রুত পরিস্থিতি বদলেছে। এর প্রভাব পড়েছে অস্ট্রেলীয় ক্রিকেটারদের উপরেও। সামনেই ভারতের বিরুদ্ধে সিরিজ। সেই দলের ক্রিকেটারদের পাশাপাশি অজি এ দল এবং বিগ ব্যাশে যোগ দিতে চলা অনেক ক্রিকেটারই ছিলেন দক্ষিণ অস্ট্রেলিয়ায়। দেরি না করে মঙ্গলবারই টিম পেইন, ম্যাথিউ ওয়েড-সহ বেশ কয়েকজন অজি ক্রিকেটারকে এয়ারলিফ্ট করে অন্যত্র পাঠানো হয়। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তরফে তাঁদের জন্য একটি চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিগুলিতে দেখা গিয়েছে অ্যাডিলেডের জনশূন্য পথঘাটের ছবি। তবে বুধবার স্থানীয় মার্কেটগুলিতে ভিড় ছিল। সবাই দ্রুত আনাজপাতি ও প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী কিনে নিতে আসার ফলেই এই ভিড়।

[আরও পড়ুন: চিনের সঙ্গে সংঘাতের আবহে মাঝ আকাশ থকে উধাও তাইওয়ানের এফ-১৬ যুদ্ধবিমান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement