BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আফগান সেনার প্রত্যাঘাত, বিমান হানায় Afghanistan’এ নিকেশ আড়াইশোর বেশি তালিবান

Published by: Paramita Paul |    Posted: July 25, 2021 10:54 am|    Updated: July 25, 2021 8:49 pm

Over 250 Taliban terrorists killed in Afghan air Strike in Afghanistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাঘাত শুরু করল আফগান সেনা। সেনার বিমান হানা বা এয়ার স্ট্রাইকে (Air Strike) নিকেশ ২৬২ জন তালিবান (Taliban) জঙ্গি। জখম অন্তত ১৭৬। গুড়িয়ে দেওয়া হয়েছে তালিবানদের একাধিক বাঙ্কার। নষ্ট হয়েছে তাদের গাড়ি, বাইকও। তাও মাত্র ২৪ ঘণ্টার মধ্যে।  আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রকের তরফে এই জানানো হয়েছে।

আফগান প্রতিরক্ষামন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার জাওঝান প্রদেশের মুরঘাব এবং হাসান তাবিন গ্রামে ঘাঁটি গেড়েছিল তালিবানরা। শুক্রবার সেখানে এয়ার স্ট্রাইক করে আফগান সেনা (Afgan Army)। তাতেই ১৯ জন তালিবান জঙ্গির মৃত্যু হয়। জখম হয় ১৫ জন। মার্কিন সেনা সরে যাওয়ার পর থেকেই এই এলাকায় দখল নিয়েছিল তালিবানরা। তৈরি করে ফেলেছিল বাঙ্কার। আফগান সেনার প্রত্যাঘাতে কিছুটা হলেও ধাক্কা খেল তালিবানি আগ্রাসন।

[আরও পড়ুন: ‘আফগানিস্তানের পরিস্থিতি ভয়াবহ’, নির্দেশিকা জারি করে সতর্ক করল ভারতীয় দূতাবাস]

আবার হেলমন্দ প্রদেশের লস্কর ঘা এলাকায় অভিযান চালায় আফগান বাহিনী। সেখানে দুই বিদেশি তালিবানের মৃত্যু হয়। এছাড়াও নিকেশ হয় আরও ১২ জন জঙ্গি। জখম ২ জন। এই প্রত্যাঘাতে তিনটি গাড়ি, ৬টি মোটর সাইকেল, দুটি বাঙ্কার নষ্ট করে দিয়েছে আফগান বাহিনী। নষ্ট করা হয়েছে বিপুল অস্ত্রও। এরকম বিভিন্ন এলাকায় বিমান হানা চালিয়ে ইতিমধ্যে ২৬২ জন তালিবানের মৃত্যু হয়েছে। জখম হয়েছে ১৭৬ জন জঙ্গি।এদিকে তালিবান হামলা রুখতে আফগানিস্তান জুড়ে নাইট কারফিউ জারি করেছে আফগান প্রশাসন।

 

আফগানিস্তান থেকে আমেরিকা সেনা তুলে নিতেই গোটা দেশ জুড়ে ফের তাণ্ডব চালাতে শুরু করেছে তালিবান জঙ্গিরা। আফগানিস্তানের ৮৫ শতাংশই তালিবানের দখলে চলে গিয়েছে। দেশের ৪০০টি জেলাকে ইতিমধ্যেই কব্জা করে ফেলেছে জঙ্গিরা। আমেরিকা সেনা তুলে নেওয়ায় কঠোর চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে আফগান বাহিনীকে। তালিবানের হাত থেকে এলাকা উদ্ধারের চেষ্টায় লড়াই চালিয়ে যাচ্ছে তারা। তবে তালিবানের বিরুদ্ধে আফগান বাহিনীকে সাহায্য করতে ইতিমধ্যেই বিমানহানা শুরু করেছে আমেরিকা। গত কয়েক দিন ধরেই আফগানিস্তানের বিভিন্ন জায়গায় বিমান হামলা চালিয়েছে আমেরিকা। তরে কোথায় কোথায় এবং কী রণকৌশলে এই হামলা চালানো হয়েছে তা নিয়ে স্পষ্ট কোনও উত্তর দেয়নি পেন্টাগন। 

[আরও পড়ুন: মার্কিন ফৌজের হয়ে দোভাষীর কাজ, ‘কাফের’ আফগান যুবকের গলা কাটল তালিবান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×