BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তালিবান আমলে আফগানিস্তানে কাজ হারিয়েছেন অন্তত ৬ হাজার সাংবাদিক

Published by: Monishankar Choudhury |    Posted: December 24, 2021 2:01 pm|    Updated: December 24, 2021 2:01 pm

Over 6,400 Journalists In Afghanistan Lost Jobs Since Taliban Takeover | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান দখল করার পর তালিবান (Taliban) জানিয়েছিল, তারা বদলে গিয়েছে। কিন্তু যত সময় এগিয়েছে তত পরিষ্কার হয়েছে ‘তালিবান ২.০’ বলে আলাদা কিছু নেই। জেহাদিরা আগের মতোই নিষ্ঠুর। আর অত্যাচারের সেই ঘটনা তুলে ধরার ‘অপরাধে’ এবার সাংবাদিকদের উপর নেমে আসছে তালিবানি খাঁড়া। সদ্য এক রিপোর্টে জানা গিয়েছে, জেহাদিদের রাজত্বে কাজ হারিয়েছেন কমপক্ষে ৬ হাজার আফগান সাংবাদিক।

[আরও পড়ুন: সাড়ে ৫ হাজার কোটির বিনিময়ে বিবাহ বিচ্ছেদ! আদালতের নির্দেশে অস্বস্তিতে দুবাইয়ের শেখ]

সম্প্রতি আফগানিস্তানে সংবাদমাধ্যমের সার্বিক অবস্থা নিয়ে যৌথভাবে একটি সমীক্ষা চালিয়েছে ‘রিপোর্টার উইদাউট বর্ডারস’ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা ও ‘আফগান ইন্ডিপেনডেন্ট জার্নালিস্টস অ্যাসোসিয়েশন’। ওই সমীক্ষায় জানা গিয়েছে, তালিবানের কাবুল দখলের পর পাততাড়ি গুটিয়েছে ২৩১টি সংবাদ সংস্থা। চাকরি খুইয়েছেন ৬ হাজার ৪০০ জনেরও বেশি সাংবাদিক। আফগানিস্তানে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভের দুর্দশা স্পষ্ট করে ওই সমীক্ষায় বলা হয়েছে, “গ্রীষ্মকালের শুরুতে আফগানিস্তানে ৫৪৩টি সংবাদ মাধ্যমের অফিস ছিল। কিন্তু নভেম্বরের শেষে মাত্র ৩১২টি কাজ করছে। অর্থাৎ মাত্র তিন মাসে ৪৩ শতাংশ মিডিয়া আউটলেট বন্ধ হয়ে গিয়েছে।”

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, মাত্র চার মাস আগে পর্যন্ত আফগানিস্তানের বেশিরভাগ প্রদেশে অন্তত ১০টি বেসরকারি সংবাদমাধ্যম ছিল। কিন্তু বর্তমানে বেশ কয়েকটি প্রদেশে কোনও মিডিয়া হাউস নেই। সংবাদমাধ্যমের উপর নমে আসা এই বিপর্যয় থেকে বাদ যায়নি রাজধানী কাবুলও। সেখানে পঞ্চাশ শতাংশ সংবাদমাধ্যমের দপ্তর কাজ করা বনধ করে দিয়েছে।

উল্লেখ্য, গত আগস্ট মাসে কাবুল দখল করে তালিবান। জেহাদিদের রাজত্বে অশিক্ষার অন্ধকার গ্রাস করছে আফগানিস্তানকে। ক্ষমতায় এসে মহিলাদের অধিকার রক্ষার কথা বলেছিল তালিবান। অনেকেই ভেবেছিলেন যে এবারে হয়তো কিছুটা বদলেছে তালিবরা। কিন্তু আশঙ্কা সত্যি করে স্বমেজাজে ফিরেছে তারা। কাবুল বিশ্ববিদ্যালয়ের পর স্কুলেও মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করেছে জেহাদি সংগঠনটি। কর্মক্ষেত্রেও মহিলাদের উপর বাধানিষেধ জারি করেছে তালিবান। বিক্ষোভ মিছিল সংক্রান্ত খবর প্রঅকাশ করলে আক্রমণ নেমে আসছে সংবাদমাধ্যমের উপর। সবমিলিয়ে, আফগানভূমে সংবাদমাধ্যমের উপর জঙ্গিদের লাগাম ক্রমাগত চেপে বসছে।

[আরও পড়ুন: চিনের নজরে সেনকাকু! জাপানের জলসীমায় অনুপ্রবেশ লালফৌজের রণতরীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে