BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘পাকিস্তান ভাল ভাই, সিপিইসি করিডর সম্পর্ক আরও বাড়াবে’, বলছেন জিনপিং

Published by: Soumya Mukherjee |    Posted: August 21, 2020 9:12 pm|    Updated: August 21, 2020 9:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও পাকিস্তান অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে অর্থনৈতিক করিডর বানাচ্ছে চিন। শুক্রবার এই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে পাকিস্তানের ভূয়সী প্রশংসা করলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping)। এই করিডর তাঁদের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক আরও দৃঢ় করবে বলে মন্তব্য করলেন তিনি।

শুক্রবার পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভিকে পাঠানো একটি মেসেজে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর (CPEC) -কে যুগান্তকারী প্রকল্প বলেও উল্লেখ করেন জিনপিং। বলেন, ‘পাকিস্তান আমাদের খুব ভাল ভাই ও সহযোগী। চিন ও পাকিস্তানের মধ্যে থাকা সম্পর্ক সিপিইসি করিডরের ফলে আরও দৃঢ় হবে। যার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।’

[আরও পড়ুন: করোনায় ভয় নেই আর, বেজিংয়ের রাস্তায় মাস্ক পরা বাধ্যতামূলক নয়! জানাল চিন ]

বৃহস্পতিবার থেকে চিনের দক্ষিণপ্রান্তে অবস্থিত হাইনান প্রদেশে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে দুদিনের বৈঠকে মিলিত হয়েছিলেন ওয়াং ই। শুক্রবার সেই বৈঠকের শেষে পাকিস্তানের রাষ্ট্রপতির উদ্দেশে রেকর্ড করা শি জিনপিংয়ে বক্তব্যটি চালানো হয়।

বহু লক্ষ মার্কিন ডলার ব্যয়ে চিনের ওয়ান বেল্ট ওয়ান রোড (OBOR) প্রকল্পে বড় দেশগুলির মধ্যে একমাত্র ভারতই আপত্তি জানিয়েছে। এর সঙ্গে ভারতের সার্বভৌমত্বের প্রশ্ন জড়িয়ে। কারণ এই রাস্তা যাচ্ছে পাক অধিকৃত কাশ্মীরের মধ্যs দিয়ে। এই জায়গাকে নয়াদিল্লি চিরকালই ভারতের অংশ বলে দাবি করে এসেছে। অন্যদিকে এই প্রকল্পটি চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অত্যন্ত পছন্দের প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে তিনি আফ্রিকা, এশিয়ার কয়েকটি দেশ ও ইউরোপের সঙ্গে চিনকে সড়কপথে যুক্ত করতে চান বাণিজ্যিক কারণে।

[আরও পড়ুন: নতুন ষড়যন্ত্রের ইঙ্গিত! উত্তরাখণ্ডের লিপুলেখ সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে চিন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement