BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নতুন ষড়যন্ত্রের ইঙ্গিত! উত্তরাখণ্ডের লিপুলেখ সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে চিন

Published by: Soumya Mukherjee |    Posted: August 21, 2020 1:47 pm|    Updated: August 21, 2020 2:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোকলাম ও লাদাখের পর এবার উত্তরাখণ্ডের লিপুলেখ গিরিপথে উত্তেজনা তৈরি করতে চাইছে চিন। কয়েকদিন আগে ভারত ও নেপাল সীমান্তে অবস্থিত প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে লালফৌজ (PLA) মোতায়েন করা হচ্ছিল বলে জানিয়েছিল ভারতীয় সেনা। এবার একটি সংস্থার উপগ্রহ থেকে তোলা ছবিতে দেখা গেল ওই এলাকায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করার জন্য নির্মাণ কাজ শুরু করেছে জিনপিংয়ের প্রশাসন। বিষয়টি প্রকাশ্যে আসার পরেই নড়েচড়ে বসেছে দিল্লি। পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ওপেন সোর্স ইন্টেলিজেন্স ডিট্রেসফা নামে একটি সংস্থার তরফে সম্প্রতি লিপুলেখ (lipulekh) গিরিপথের ট্রাই জংশন এলাকার একটি উপগ্রহ চিত্র প্রকাশ করা হয়। তাতে দেখা গিয়েছে সেখানকার প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে অনেক সেনাকর্মী মোতায়েন করার পাশাপাশি ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য নির্মাণ কাজ শুরু করেছে চিন। পরিস্থিতি দেখে মনে হচ্ছে তাদের দীর্ঘমেয়াদি কোনও পরিকল্পনা রয়েছে।

[আরও পড়ুন: নিউ নর্মালে ‘নমস্তে’ই দস্তুর, মর্কেলকে ভারতীয় কায়দায় অভ্যর্থনা জানালেন ম্যাক্রোঁ ]

প্রসঙ্গত উল্লেখ্য, এই লিপুলেখ গিরিপথ দিয়ে মানস সরোবর যাওয়ার রাস্তা তৈরি করা নিয়েই নেপালের সঙ্গে ভারতের গন্ডগোল শুরু হয়। এরপরই তিনটি ভারতীয় ভূখণ্ড নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংবিধান সংশোধন করে নেপাল। ভারত ও নেপালের এই বিবাদের মাঝেই গত মে মাস থেকে লিপুলেখ সীমান্তে চিন পরিকাঠামো তৈরির কাজ শুরু করেছিল। তারপর সেখানে আস্তে আস্তে সেনা মোতায়েন শুরু করে। এবার ক্ষেপণাস্ত্রও মোতায়েন করছে।

[আরও পড়ুন: অন্ধকার জমানা খতম করার ডাক, ট্রাম্পকে চ্যালেঞ্জ ছুঁড়লেন জো বিডেন ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement