১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

ভাঁড়ারে নেই অন্ন, আণবিক অস্ত্রভাণ্ডার বাড়িয়ে চলেছে ‘ক্ষুধার্ত’ পাকিস্তান

Published by: Monishankar Choudhury |    Posted: July 17, 2019 11:34 am|    Updated: July 17, 2019 7:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথায় বলে, স্বভাব যায় না মলে। ফের তারই প্রমাণ দিল পাকিস্তানের সেনাবাহিনী এবং গুপ্তচর সংস্থা আইএসআই। ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের পেশ করা বার্ষিক রিপোর্টে দাবি করা হয়েছে, নির্ভরযোগ্য সূত্রে প্রায় অকাট্য প্রমাণ মিলেছে, পাকিস্তান তাদের দু’টি পুরনো কুকর্ম এখনও বজায় রেখেছে। এক, পাকিস্তান তাদের পরমাণু অস্ত্রভাণ্ডার ভয়ঙ্করভাবে বাড়িয়ে চলেছে। দুই, পাকিস্তান ভারত ও আফগানিস্তানে সন্ত্রাস ছড়াতে, জেহাদ চালাতে এখনও জঙ্গি গোষ্ঠীগুলিকে পুরোদমে সাহায্য করে যাচ্ছে।

[আরও পড়ুন: ‘জাতিস্মর’ হয়ে ফিরে এসেছেন প্রিন্সেস ডায়না! এখন বয়স ৪]

রিপোর্টে বলা হয়েছে, তীব্র আর্থিক সংকটের মধ্যেও নিরলসভাবে নিজেদের পরমাণু অস্ত্রসম্ভার বাড়িয়ে চলেছে পাকিস্তান। তারা বিশেষ জোর দিচ্ছে মাঝারি ও ছোট পাল্লার পরমাণু অস্ত্র বা নিউক্লিয়ার ওয়ারহেড তৈরির উপর যেগুলি যে কোনও ক্ষেপণাস্ত্র সহজেই বহন করতে পারে। মূলত উত্তর, মধ্য ও দক্ষিণ ভারতের শহরগুলির উপর হামলার লক্ষ্য রেখে এই কাজ করা হচ্ছে। পাক সেনার গোপন আগ্রাসী পরিকল্পনা অনুযায়ী এই কাজ নিরন্তরভাবে চলছে। শুধু তাই নয়, সীমান্তপারের সন্ত্রাসে মদত দিয়ে পাকিস্তান নিরবচ্ছিন্নভাবে ভারতের উপর আক্রমণ শানানোর প্রক্রিয়াও চালিয়ে যাচ্ছে বলেও দাবি করেছে প্রতিরক্ষামন্ত্রক। সাম্প্রতিক বার্ষিক রিপোর্টে প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, গত বছর আগস্টে ইমরান খান ক্ষমতায় আসার পর থেকে প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে নিজেদের অবস্থান আরও দৃঢ় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। পরমাণু অস্ত্রসম্ভার বাড়িয়ে বর্তমানে ১৪০ থেকে ১৫০টি উচ্চ ধ্বংস ক্ষমতাসম্পন্ন পরমাণু অস্ত্রের মালিক পাকিস্তান। যেখানে ভারতের এই সংখ্যাটা ১৩০ থেকে ১৪০।

সমৃদ্ধ ও উচ্চ গুণমান সম্পন্ন ইউরেনিয়াম ও প্লুটোনিয়ামের উৎপাদন বৃদ্ধির যে প্রবণতা তাদের রয়েছে, তাতে ২০২৫ সালের মধ্যে পাকিস্তানের পারমাণবিক অস্ত্রের সংখ্যা ২২০ থেকে ২৫০ হয়ে যাবে বলে মনে করছেন পরমাণু বিজ্ঞানীরা। কৌশলগত বিশেষজ্ঞদের মতে, প্রবল আর্থিক সংকট, প্রায় দেউলিয়া অবস্থা ও তীব্র হতাশার মধ্যে ডুবে থাকা পাকিস্তানের প্রশাসন এভাবেই দুনিয়ার কাছ থেকে সমীহ ও সম্মান আদায় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারণ কোণঠাসা পাকিস্তানের আর কোনওভাবে ঘুরে দাঁড়ানোর উপায় নেই। একমাত্র অস্ত্র হল, পরমাণু অস্ত্র দেখিয়ে দুনিয়াকে, বিশেষত ভারত, ইজরায়েল ও আমেরিকাকে ব্ল্যাকমেল করে যাওয়া।

[আরও পড়ুন: বাড়ছে করের বোঝা, ইমরান প্রশাসনের বিরুদ্ধে সরব অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা]

An Images
An Images
An Images An Images