BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কাশ্মীর নিয়ে আলোচনার প্রস্তাব ইমরানের, এতদিনের ব্যর্থতার দায় চাপালেন ভারতেরই উপর

Published by: Biswadip Dey |    Posted: February 25, 2021 12:51 pm|    Updated: February 25, 2021 1:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে পাকিস্তানের (Pakistan) একমাত্র মতভেদ কাশ্মীর নিয়ে। আর সেটার সমাধান করা সম্ভব আলোচনার মাধ্যমে। শ্রীলঙ্কায় (Sri Lanka) গিয়ে এমনই বার্তা দিতে দেখা গেল পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে (Imran Khan)। তাঁর দাবি, ২০১৮ সালে ক্ষমতায় আসার পরেই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) আলোচনায় বসার প্রস্তাব দিলেও তা কার্যকর হয়নি। এভাবেই কার্যত কাশ্মীর ইস্যুর সমাধান না হওয়ার দায় ভারতের উপরেই চাপাতে চাইলেন ইমরান।

শ্রীলঙ্কা-পাকিস্তান বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত একটি সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময় এই বিষয়ে কথা বলেন তিনি। পরিষ্কার জানান, ”আমাদের একমাত্র মতভেদ কাশ্মীর নিয়ে। আর সেটা আলোচনার মাধ্যমেই সমাধান করা সম্ভব। আমি ক্ষমতায় এসেই আমাদের প্রতিবেশী ভারতকে এবিষয়ে প্রস্তাব দিয়েছিলাম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছিলাম উপমহাদেশের অগ্রগতির জন্যই আমাদের মতভেদকে দূর করা দরকার।” ইমরানের আশা, সেই সময় তাঁর প্রস্তাব কার্যকর না হলেও অদূর ভবিষ্যতে নিশ্চয়ই আলোচনার টেবিলে বসবে দুই দেশ।

[আরও পড়ুন: নাবালিকাকে বিয়ে করে বিতর্কে বছর ষাটেকের পাক সাংসদ! শুরু তদন্ত]

পাকিস্তান জঙ্গিদের সমর্থন করার রাস্তা থেকে সরে না এলে ভারতের পক্ষে তাদের সঙ্গে আলোচনায় বসা যে সম্ভব নয়, সেকথা বারবার জানিয়েছে নয়াদিল্লি। গতকালও ইসলামাবাদকে ‘জঙ্গিদের আঁতুড় ঘর’ বলে তোপ দেগেছে ভারত। স্বাভাবিক ভাবেই তেমন কোনও প্রসঙ্গ ইমরানের বক্তৃতায় ছিল না। প্রসঙ্গত, ২০১৬ সালে পাঠানকোটে বিমানবাহিনীর ঘাঁটিতে জঙ্গি হামলার পরই ভারত শান্তি আলোচনা স্থগিত রাখে। ফলে ইমরানের ক্ষমতায় আসার পরে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসার পরিস্থিতিই তৈরি হয়নি। ২০১৯ সালের পুলওয়ামা হামলার পরে পরিস্থিতি আরও জটিল হয়ে যায়। সেই সব প্রসঙ্গ এড়িয়ে গিয়ে শান্তির বার্তা দিয়ে পাকিস্তানের ভাবমূর্তি উজ্জ্বল রাখার চেষ্টা করলেন ইমরান। দায় চাপাতে চাইলেন ভারতের উপরে।

[আরও পড়ুন: অতিমারীর ধাক্কায় বাড়ছে আত্মহত্যা, ‘একাকিত্ব’ দূর করতে মন্ত্রী নিয়োগ করছে জাপান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement