১ শ্রাবণ  ১৪২৬  বুধবার ১৭ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চে বড় কূটনৈতিক জয় পেল ভারত। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন করল এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশই। এমনকি চিন এবং পাকিস্তানও সমর্থন করেছে ভারতকে। এর ফলে, নিরাপত্তা পরিষদের ওই গুরুত্বপূর্ণ ও মর্যাদাজনক সদস্যপদ পেতে ভারতকে কোনও ভোটাভুটির লড়াইয়ে পড়তে হল না। এর আগে ভারতকে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ পেতে হয়েছিল ভোটাভুটির মাধ্যমে, লড়াই করে।

[আরও পড়ুন: হ্যারি-মেগানের কটেজ মেরামতিতে বিপুল ব্যয়, রোষের মুখে রাজদম্পতি]

বুধবার সকালে টুইট করে এই সুখবর জানিয়েছেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। সমর্থনের জন্য এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হবে ২০২১ এবং ২০২২ সালের জন্য। বাকি ৯টি আসনে কোন কোন দেশ অস্থায়ী সদস্যপদ পাবে, তা চূড়ান্ত হবে আগামী বছরের জুনের ভোটাভুটিতে। কিন্তু কোনওবারই ভারত ভোটাভুটি ছাড়া নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হতে পারেনি। এই প্রথম ওই সদস্যপদ পেতে ভারতকে কোনও লড়াই করতে হল না। যে ৫৫টি দেশ ভারতকে সমর্থন করেছে, তাদের মধ্যে রয়েছে- আফগানিস্তান, বাংলাদেশ, চিন, পাকিস্তান, সৌদি আরব, ভুটান, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, সিরিয়া, কাতার, তুরস্ক, কিরঘিজস্তান, মায়ানমার, সংযুক্ত আরব আমিরশাহী ও ভিয়েতনামের মতো তৃতীয় বিশ্বের দেশগুলি। একেবারে হালে ভারত অস্থায়ী সদস্য হয়েছিল ২০১১-’১২ সালের জন্য। এর আগেও ভারত সাত বার অস্থায়ী সদস্য হয়েছিল নিরাপত্তা পরিষদের। ১৯৫০-’৫১, ১৯৬৭-’৬৮, ১৯৭২-’৭৩, ১৯৭৭-’৭৮, ১৯৮৪-’৮৫, ১৯৯১-’৯২। এখন যে ১০টি দেশ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য, তাদের মধ্যে রয়েছে- বেলজিয়াম, আইভরি কোস্ট, ডমিনিকান রিপাবলিক, ইকোয়েটোরিয়াল গিনি, জার্মানি, ইন্দোনেশিয়া, কুয়েত, পেরু, পোল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য দেশ হল, আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। সেখানে বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ঘুরিয়ে ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলিকে দু’বছরের অস্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য প্রতি বছর ভোট হয় রাষ্ট্রসংঘের সাধারণ সভায়। পরিষদে আছে ১৯৩টি দেশ। তাদের মধ্যে থেকেই দু’বছর অন্তর ঘুরিয়ে ফিরিয়ে দশটি দেশকে বেছে নেওয়া হয়। উল্লেখ্য, আর্থিক, রাজনৈতিক, সামরিক, জনশক্তি, প্রাকৃতিক শক্তি, সম্ভাবনা ইত্যাদির বিচারে ভারত, জার্মানি, ব্রাজিল, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদের দাবিদার। এজন্য এই দেশগুলি দীর্ঘ কয়েক বছর ধরে নিরাপত্তা পরিষদের সংস্কারের দাবি করে আসছে। রাজনৈতিক মহলের মতে, বিনা ভোটাভুটিতে ভারত যেভাবে অস্থায়ী সদস্য হিসাবে নির্বাচিত হল তাতে আগামী দিনে নিরাপত্তা পরিষদের সংস্কারের দাবি আরও জোরালো হবে।

[আরও পড়ুন: লাইভ শোয়ে পাক সাংবাদিককে চড় শাসকদলের নেতার, ভাইরাল ভিডিও]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং