BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানে হিমবাহ গলে প্রবল বন্যা, জলের তোড়ে ভাঙল ব্রিজ, দেখুন ভিডিও

Published by: Tiyasha Sarkar |    Posted: May 11, 2022 3:33 pm|    Updated: May 11, 2022 3:33 pm

Pakistan Bridge collapses as glacier melt down | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রচণ্ড গরমে পুড়ছে পাকিস্তান (Pakistan)। তার মধ্যেই গোদের উপর বিষফোঁড়ার মতো ঘটে গেল এক ভয়াবহ দুর্ঘটনা। অত্যাধিক তাপের ফলে একটি হিমবাহ গলে গিয়ে বন্যায় ভাসিয়ে নিয়ে গেল গোটা এলাকা। একটি পুরোন ব্রিজ ভেঙ্গে পড়ার ভিডিও পোস্ট করা হয়েছে পাকিস্তানের পরিবেশ মন্ত্রী শেরি রহমানের টুইটারে।

জানা গিয়েছে, গিলগিট- বালটিস্তান এলাকায় ঐতিহাসিক হাসানাবাদ ব্রিজটি ভেঙ্গে পড়েছে। কারাকোরাম হাইওয়ের কাছে অবস্থিত এই ব্রিজটি চিনের সঙ্গে পাকিস্তানের সংযোগ রক্ষা করে। জানা গিয়েছে, চিনই এই ব্রিজটি তৈরি করেছে। ঘটনার ভিডিওতে দেখা যাচ্ছে, হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়ছে শিশপার হিমবাহ (Glacier Melt)। তার ফলেই জলস্তর বেড়ে যাচ্ছে আশে পাশের জলাশয়গুলিতে। বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে সংশ্লিষ্ট এলাকায়। প্রায় হাজার জন বন্যার ফলে আটকে রয়েছেন বলে অনুমান করা হচ্ছে।

[আরও পড়ুন: ওয়েস্ট ব্যাংকে ইজরায়েলের সেনার গুলিতে মৃত্যু মহিলা সাংবাদিকের, অভিযোগ ওড়াল তেল আভিভ]

এই ব্রিজ ভেঙ্গে পড়ার ফলে উত্তর পাকিস্তানের কারাকোরাম অঞ্চলের সঙ্গে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে এখনও পর্যন্ত কারওর মৃত্যুর খবর পাওয়া যায়নি। গত সপ্তাহে পাকিস্তানের বেশ কয়েকটি এলাকায় তাপমাত্রা ৫০ ডিগ্রি ছুঁয়েছিল। আবহবিদরা মনে করছেন, প্রচণ্ড গরমের ফলেই হিমবাহ ভেঙ্গেছে। একই সময় প্রবল জলের তোড় আসায় হঠাৎ করে বেড়ে যাবে জলস্তর। সেই কথা মাথায় রেখেই আশঙ্কা করা হচ্ছে, কয়েকদিনের মধ্যে আরও কয়েকটি হিমবাহ ভেঙ্গে পড়তে পারে।

পাক মন্ত্রী শেরি রহমান টুইটারে লিখেছেন, “কয়েকদিন আগেই বলা হয়েছিল, পাকিস্তানের উচ্চ তাপমাত্রার কারণে গলে যেতে পারে হিমবাহগুলি। কারাকোরাম হাইওয়ের উপরে ভেঙ্গে পড়েছে শিশপার হিমবাহ। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই একটি নতুন সেতু তৈরি করে দেওয়া হবে।” তবে সতর্ক হয়ে থাকার কথা বলেছেন তিনি। লিখেছেন, “পাকিস্তানের উত্তরে অনেক এলাকায় এই ধরনের ঝুঁকি রয়েছে। মেরু অঞ্চলের বাইরে পাকিস্তানে সবচেয়ে বেশি হিমবাহ রয়েছে। ক্রমাগত তাপমাত্রা বেড়ে চলায় অনেকগুলি হিমবাহ গলে যাচ্ছে। এই বিষয়ে আলোচনার জন্য বিশ্বব্যাপী নেতাদের সহযোগিতা প্রয়োজন।”

[আরও পড়ুন: গুরুতর অসুস্থ পুতিন! গায়ে মোটা জ্যাকেট, কম্বলে জবুথবু রাষ্ট্রনায়ককে ঘিরে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে