২৮ ভাদ্র  ১৪২৬  রবিবার ১৫ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাপের মুখে নতিস্বীকার। ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের বিরুদ্ধে অবশেষে পদক্ষেপ করল পাকিস্তান। বুধবার ২৬/১১-এর মাস্টার মাইন্ডের বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের মদত যোগানোর অভিযোগে একাধিক মামলা রুজু করল ওই দেশ।

[আরও পড়ুন: দাউদ পাকিস্তানেই, এবার ইসলামাবাদের মুখোশ খুলে দিল আমেরিকা]

পাকিস্তানের সন্ত্রাস দমন দপ্তর জানিয়েছে, মৌলানা হাফিজ সইদের বিরুদ্ধে ২৩টি মামলা রুজু করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে, জেহাদি সংগঠন লস্কর-ই-তইবার জন্য অর্থ সংগ্রহ। পাশাপাশি, লস্করের শাখা সংগঠন জামাত-উদ-দাওয়া ও ফলাহ-ই-ইনসানিয়তের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে সন্ত্রাস দমন দপ্তর। ওই সংগঠনগুলির সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। পাকিস্তানের দাবি, রাষ্ট্রসংঘের নির্দেশ মেনেই সন্ত্রাসবাদী হাফিজের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। উল্লেখ্য, আগেই হাফিজকে জঙ্গি তকমা দিয়েছে রাষ্ট্রসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র। কয়েকদিন আগেই নিষিদ্ধ জঙ্গিদের তালিকা থেকে নাম সরিয়ে নেওয়ার জন্য আইনজীবীর মাধ্যমে রাষ্ট্রসংঘে আবেদন করেছিল হাফিজ। সেই আবেদন খারিজ করে দেয় রাষ্ট্রসংঘের ১২৬৭ স্যাংশন কমিটি। 

উল্লেখ্য, মুম্বই হামলার জন্য লস্করকেই বরাবর দায়ী করে এসেছে নয়াদিল্লি। অভিযোগের সমর্থনে পাকিস্তানকে উপযুক্ত প্রমাণ-সহ ডসিয়ের দিয়েছে ভারত। রাষ্ট্রসংঘে ভারত সরকার জানায়, এখনও গোপনে জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাচ্ছে হাফিজ। তাঁর সংগঠন জামাত-উদ-দাওয়ার বিরুদ্ধে যথেষ্ট প্রমাণও ভারত জমা দেয় রাষ্ট্রসংঘে। তবে যথারীতি আইএসআই ও পাক সেনার ঘনিষ্ঠ হাফিজের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি ইসলামাবাদ। তবে পুলওয়ামায় জঙ্গি হামলার পর পালটেছে পরিস্থিতি। বিশ্বমঞ্চে পাকিস্তানের পাশে দাঁড়ায়নি চিন পর্যন্ত। তোপ দেগেছে আমেরিকা, রাশিয়া থেকে শুরু বিশ্বের তাবড় দেশ। সব মিলিয়ে আন্তর্জাতিক মঞ্চে একঘরে হয়ে পড়েছে পাকিস্তান। ফলে আপাতত পরিস্থিতি সামাল দিয়ে মুখরক্ষা করার চেষ্টা করেছে ওই দেশ। তবে আদৌ এই পদক্ষেপ সন্ত্রাস দমনে কার্যকরী হবে কি না, তা সময়ই বলবে।           

[আরও পড়ুন: ফিরল ‘কুরস্ক’ ডুবোজাহাজ দুর্ঘটনার স্মৃতি, রুশ সাবমেরিনে জীবন্ত দগ্ধ ১৪]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং