BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে সন্ত্রাসবাদী ঘোষণা পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 13, 2018 10:39 am|    Updated: February 13, 2018 10:39 am

Pakistan declares 26/11 attacks mastermind Hafiz Saeed a terrorist

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে হাফিজ সইদকে সন্ত্রাসী ঘোষণা করল পাকিস্তান। পাক রাষ্ট্রপতি এই মর্মে একটি অর্ডিন্যান্সে সই করার পর জামাত-উদ-দাওয়া আপাতত পাকিস্তানে জঙ্গি সংগঠনই। এবং হাফিজ সইদ সন্ত্রাসী।

দেশের দরিদ্রতম মুখ্যমন্ত্রীদের তালিকায় দ্বিতীয় স্থানে মমতা বন্দ্যোপাধ্যায় ]

জঙ্গি সইদকে নিয়ে রীতিমতো লুকোচুরি খেলা চলছিল পাকিস্তানে। হাফিজ সইদ যে জঙ্গি ও মুম্বই হামলার মূলচক্রী, এ কথা আন্তর্জাতিক মঞ্চে একাধিকবার বলেছে ভারত। যদিও ভারতের সে অভিযোগে কর্ণপাত করেনি পাকিস্তান। রাষ্ট্রসংঘের চাপে অবশ্য সইদকে নজরবন্দি করা হয়েছিল। কিন্তু পরে আদালতে প্রমাণের অভাবে কৌশলে সইদকে মুক্ত পরে পাকিস্তান। ফলত ধরি মাছ না ছুঁই পানি অবস্থান নিয়েই সইদ তাস খেলে চলেছিল পাকিস্তান। এদিকে সন্ত্রাস ইস্যুতে মার্কিন মুলুকেরও সুনজরে নেই পাকিস্তান। এ ব্যাপারে বছরের গোড়াতেই পাকিস্তানের প্রতি সবরকম আর্থিক সহায়তা বন্ধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপর পাকিস্তান আত্মপক্ষ সমর্থনে নানা কথা বললেও, যথেষ্ট চাপেই ছিল। সইদকে আরও একবার কোণঠাসা করায় তা প্রমাণিত হল।

বাঘাযতীনের পর এবার ঢাকুরিয়া-হালতুতে ডায়েরিয়া, ছড়াচ্ছে তীব্র আতঙ্ক ]

সম্প্রতি পাক প্রেসিডেন্ট একটি অর্ডিন্যান্সে সই করেছেন। ইউ এন সিকিউরিটি কাউন্সিল যে সংস্থাগুলিকে নিষিদ্ধ ঘোষণা করেছে সেগুলিই আছে এই তালিকায়। পাকিস্তানি ন্যাশনাল কাউন্টার টেররিজম অথরিটি জানিয়েছে, এই তালিকায় আছে জামাত-উদ-দাওয়া এবং হাফিজ সইদও। ফলত পাকিস্তানের চোখেও এখন সইদ জঙ্গি। তার সংগঠনও নিষিদ্ধ। এই পদক্ষেপের ফলে এই ধরনের সমস্ত সংগঠনের গতিবিধি বন্ধ করতে পারবে পাকিস্তান। ফ্রিজ করে দেওয়া হবে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এছাড়া আরও কিছু চরম পদক্ষেপও নেওয়া হতে পারে। ফলে এতদিন সইদকে কৌশলে বাঁচিয়ে দিলেও, রাষ্ট্রপতি নির্দেশের পর আর তা সহজ হবে না। এতদিন ধরে পাক মুলুকে বসেই ভারতের বিরুদ্ধে তীব্র বিষোদ্গার করে চলেছিল সইদ। কাশ্মীরে নাশকতাও ছড়িয়ে চলেছে তার জঙ্গি সংগঠন। তবে নিজের দেশেই জঙ্গি সাব্যস্ত হওয়ার পর এবার এই কাজকর্মে লাগাম পড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[  পার্বতীর মতো স্ত্রী চাই, দেওঘরে বৈদ্যনাথের মাথায় জল ঢেলে আরাধনায় পুরুষরা  ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে