১ শ্রাবণ  ১৪২৬  বুধবার ১৭ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই উত্তেজনা কমছে না ভারত ও পাকিস্তানের মধ্যে। পুলওয়ামা ও বালাকোটের পর সীমান্তে সেনা জমায়েত বাড়িয়েছে দুই পড়শি দেশ। এহেন পরিস্থিতিতে সীমান্ত-ঘেঁষা পাকিস্তানি আকাশসীমা এখনও উন্মুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।

[আরও পড়ুন: ‘দুর্মুখ’ ট্রাম্পকে সামলাতে পম্পেও বললেন ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’]

বৃহস্পতিবার এক বিবৃতিতে পাকিস্তানের সিভিল এভিয়েশন অথরিটি জানিয়েছে, ২৮ জুন পর্যন্ত পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকবে। অর্থাত্‍‌ আরও এক দফায় পাক আকাশসীমা বন্ধের মেয়াদ বাড়ল। বালাকোট এয়ার স্ট্রাইকের পর নিজেদের আকাশসীমার সব রুট বন্ধ করে দেয় পাকিস্তান। সেটা ছিল ২৬ ফেব্রুয়ারি। তারপর থেকে এখনও বন্ধ পাকিস্তানের অধিকাংশ এয়ার রুট। মোট ১১টি রুটের মধ্যে ৯টি রুট এখনও বন্ধ। মাত্র ২টি রুট খোলা রয়েছে। দুটি রুটই দক্ষিণ পাকিস্তানের মধ্যে দিয়ে গিয়েছে। এই দু’টি ছাড়া অন্য সব রুটে বাণিজ্যিক বিমান চলাচল এখনও বন্ধ। মুখে শান্তি আলোচনার কথা বললেও আকাশপথ নিয়ে রাজনীতি চালিয়ে যাচ্ছে পাকিস্তান। 

উল্লেখ্য, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের উপর দিয়ে বিশকেক যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেইমতো পাকিস্তানের কাছে আবেদনও জানিয়েছিল ভারত। ‘নৈতিক দায়বদ্ধতা’ থেকে তা মেনে নেওয়ার কথা ঘোষণা করলেও শেষমেশ পাকিস্তানের আকাশ এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন মোদি। ঘুরপথেই গতকাল কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে পৌঁছান তিনি। বিশকেকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিতে গিয়ে জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন মোদি। সেই বৈঠকে মোদি পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়িয়েছেন বলে সূত্রের খবর। এবং বৈঠক শেষে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ভারতে আসার জন্য আমন্ত্রণও জানান প্রধানমন্ত্রী। সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন চিনের প্রেসিডেন্ট। এবং এবছরই তিনি ভারতে আসবেন বলে জানিয়েছেন। জিনপিংয়ের এই সফর দু’দেশের সম্পর্কে নতুন দিগন্ত খুলে দেবে বলে আশা কূটনীতিবিদদের।  

[আরও পড়ুন: কুকুর ভেবে ভাল্লুক পুষেছিলেন! বন্যপ্রাণ আইন ভেঙে গ্রেপ্তার মালয়েশিয়ার গায়িকা]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং