BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

ভারতের বিরোধিতা উপেক্ষা করেই বিতর্কিত গিলগিট-বালটিস্তানে নির্বাচন করাচ্ছে পাকিস্তান

Published by: Sucheta Sengupta |    Posted: November 15, 2020 3:29 pm|    Updated: November 15, 2020 3:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত ভূখণ্ডকে পৃথক প্রদেশ বলে ঘোষণা করার পর এবার গিলগিট-বালটিস্তানে (Gilgit-Baltistan) নির্বাচনের পথেই হাঁটল ইমরান খান সরকার। রবিবার পাক অধিকৃত ওই ভূখণ্ডে চলছে ভোটগ্রহণ পর্ব। সেখানকার ২৩টি আসনে ভোটার সংখ্যা প্রায় সাড়ে ৭ লক্ষ।

শেষ খবর পাওয়া অনুযায়ী, ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (PTI) সঙ্গে জোরদার ত্রিমুখী লড়াই নওয়াজের PML-N এবং বেনজির ভুট্টোর পুত্র বিলাওয়ালের দল PPP’এর। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এটা পাকিস্তানের সবচেয়ে কঠিন নির্বাচনী লড়াই। বিতর্কিত ভূখণ্ডের জনমত নিজেদের দিকে টানতে মরিয়া সব দলই। তবে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছে ভারতও। বিদেশমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, আজকের নির্বাচনের প্রবল বিরোধিতা করা হচ্ছে ভারতের তরফে।

[আরও পড়ুন: আস্থা নেই নির্বাচন প্রক্রিয়ায়! ট্রাম্পকে জয়ী ঘোষণার দাবিতে পথে হাজার হাজার সমর্থক]

সপ্তাহ কয়েক আগে পাক অধিকৃত কাশ্মীরের বহু বিতর্কিত অঞ্চল গিলগিট-বালটিস্তানকে পৃথক প্রদেশ বলে ঘোষণা করেছে পাকিস্তানের (Pakistan) ইমরান খান সরকার। ভারত তো বটেই, আন্তর্জাতিক মহলের আপত্তি উড়িয়ে কার্যত একতরফাভাবেই এই ঘোষণার ফলে নিন্দা, সমালোচনার মুখেও পড়তে হয় তাঁকে। কিন্তু সেসবও হেলায় উড়িয়ে রবিবার সেখানে নির্বাচনের আয়োজন করে পাক প্রশাসন। মোট ৩৩০ জন প্রার্থীর মধ্যে লড়াই চলছে। অভিযোগ উঠছে, নির্বাচনী বিধি ভঙ্গ করেই ভোট চলছে এখানে এবং প্রতিদ্বন্দ্বী তিনটি রাজনৈতিক দলের কেউই তা মেনে চলছে না। আসলে, গিলগিট-বালটিস্তানের ভোট ইমরানের কাছে রীতিমতো ‘প্রেস্টিজ ফাইট’। কিছুদিন আগেই সেখানে গিয়ে নির্বাচনের পর উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। আবার বিরোধী পিপিপি এবং নওয়াজের PML-N’এর পাখির চোখও এই বিতর্কিত ভূখণ্ড।

[আরও পড়ুন: উইঘুর মুসলিমদের উপর নির্যাতনের জের, চিনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল বিভিন্ন দেশ]

এদিকে, সকলের বিরোধিতা সত্ত্বেও এভাবে পৃথক প্রদেশ ঘোষণার পরই বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব কঠোর প্রতিক্রিয়া দেন। তিনি জানিয়েছিলেন, ১৯৪৭ সাল থেকেই অন্যায়ভাবে অধিকৃত জম্মু-কাশ্মীরের গিলগিট-বালটিস্তান দখল করে রেখেছে পাকিস্তান। আর রবিবার নির্বাচনের খবর পাওয়ার পর তাঁর প্রতিক্রিয়া, অধিকৃত ভূখণ্ডে নির্বাচন করানোর কোনও অধিকারই নেই পাকিস্তানের। তা সত্ত্বেও রবিবার সকাল থেকেই বিতর্কিত অঞ্চলের ভোটকেন্দ্রে দেখা গেল ভোটারদের লাইন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement