১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্রেফ ডলারের লোভেই ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ শামিল হয়েছিল পাকিস্তান! মন্তব্য ইমরানের

Published by: Biswadip Dey |    Posted: December 22, 2021 10:11 am|    Updated: December 22, 2021 10:11 am

Pakistan joined America's 'war on terror' for Dollars, says PM Imran Khan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনস্বার্থে নয়, স্রেফ ডলারের জন্যই আফগানিস্তানে (Afganistan) আমেরিকার (US) ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ শামিল হয়েছিল পাকিস্তান (Pakistan)। এমনই মন্তব্য ইমরান খানের (Imran Khan)। পাক প্রধানমন্ত্রী ওই সিদ্ধান্তের জন্য রীতিমতো আক্ষেপ করে সেটিকে ‘নিজেদের তৈরি ক্ষত’ বলে চিহ্নিতও করেছেন।

২০০১ সালে ৯/১১ কাণ্ডের পর আমেরিকা আফগানভূমে শুরু করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ। বরাবরই দুই দশক ব্যাপী এই যুদ্ধে পাকিস্তানের অংশগ্রহণ করা নিয়ে আক্ষেপ করতেই দেখা গিয়েছে ইমরানকে। সেই সময় পাকিস্তানের মসনদে ছিলেন পারভেজ মুশারফ। তাঁরই সিদ্ধান্ত ছিল সেই যুদ্ধে অংশ নেওয়ার।

[আরও পড়ুন: নরমাংস খেলেই মস্তিষ্ক খুলবে! বৃদ্ধকে খুনে ধৃত যুবকের স্বীকারোক্তি শুনে চোখ কপালে দুঁদে গোয়েন্দাদের]

সেই সিদ্ধান্ত নিয়ে এতদিন পরেও আক্ষেপ প্রকাশ করেছেন ইমরান। তাঁর কথায়, ”এটা আমি খুব ভাল করেই জানি ওই সিদ্ধান্তের পিছনে কারণ কী ছিল। দুর্ভাগ্যের বিষয় হল, পাক জনতার কথা কোনও ভাবেই বিবেচনায় আনা হয়নি।”

তাঁর কথায় উঠে এসেছিল আটের দশকের আফগান-রাশিয়া লড়াই প্রসঙ্গ। তিনি বলেন, ”ওই সিদ্ধান্ত ১৯৮০-র দশকে নেওয়া সিদ্ধান্তের সমান। সেই সময় আমরা আফগান জেহাদে অংশ নিয়েছিলাম। সেই সময় ওই যুদ্ধকে ‘পবিত্র যুদ্ধ’ বলা হয়েছিল। আমরাই দায়ী, আমরাই অন্যদের ব্যবহার করতে দিয়েছি নিজেদের। তৈরি করেছি এমন বৈদেশিক নীতি যা জনহিতের বিরুদ্ধে যায়। কেবল ডলারই সেখানে একমাত্র আগ্রহ।” এর আগেও ইমরানের কথায় একই সুর লক্ষ করা গিয়েছে। তাঁর দাবি, এই ২০ বছরের যুদ্ধে ৮০ হাজার মৃত্যু ও ১০০ বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে ইসলামাবাদকে।

[আরও পড়ুন: দেশ লকডাউনে ঘরবন্দি, অথচ ওয়াইন-উল্লাসে মেতে বরিস জনসন! ছবি ঘিরে শোরগোল ব্রিটেনে]

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে ইমরানের বক্তব্য, পড়শি দেশ হিসেবে সেখানকার পরিস্থিতির মোকাবিলা করা পাকিস্তানের জন্য গুরুত্বপূর্ণ। কেননা, এর প্রভাবে বড়সড় সংকটে পড়তে পারে পাকিস্তান। তিনি বলেন, আফগানিস্তানের তালিবানরাজ পছন্দ বা অপছন্দ, যাই হোক না কেন, গোটা বিশ্বেরই উচিত সেদেশের ৪ কোটি মানুষের সমস্যার দিকে নজর দেওয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে