২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পোস্টপেড মোবাইল লাইন চালু হওয়ার পরে ভূস্বর্গ যখন ফের স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে। তখন ফের তা অশান্ত করার পরিকল্পনা নিচ্ছে পাকিস্তান। কাশ্মীরে জঙ্গি নাশকতা করার জন্য তারা পাস্তো ও আফগানিস্তানের উপজাতীয় এলাকাগুলি থেকে জঙ্গি ভাড়া করছে বলে গোয়েন্দা সূত্রে খবর।

[আরও পড়ুন: সৌদি আরবের মদিনার কাছে ভয়াবহ দুর্ঘটনা, মৃত ৩৫]

বিভিন্ন সূত্র থেকে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলির কাছে খবর এসেছে, সম্প্রতি পাক অধিকৃত কাশ্মীর সীমান্তে প্রচুর জঙ্গিকে ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে। তারা না উর্দু ভাষায় কথা বলে, না তারা কাশ্মীরের বাসিন্দা। স্থানীয় বাসিন্দাদের থেকে তাদের অনেকটাই তফাত রয়েছে। আফগানিস্তানের উপজাতীয় এলাকা থেকে পাস্তু ভাষায় কথা বলা ওই জঙ্গিদের ভাড়া করেছে পাকিস্তান। তাদের নিয়ে পাক অধিকৃত খাইবার পাখতুনখোয়া এলাকায় একটি বৈঠকও করেছে আইএসআই এবং পাকিস্তানের উচ্চপদস্থ সেনাকর্তারা। সেখানে ওই জঙ্গিদের কাশ্মীর উপত্যকায় ফিঁদায়ে হামলা করার বিষয়ে প্রস্তুত থাকার কথা বলা হয়েছে। বিষয়টি জানতে পারার পরেই ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সমস্ত নিরাপত্তা সংস্থাগুলিকে সর্তক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। গোয়েন্দাদের দাবি, মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা শিথিল করার পরেই ভূস্বর্গে সক্রিয় হওয়ার চেষ্টা করছে আইএসআই। এই পরিস্থিতির সুবিধা নেওয়া চেষ্টা করছে।

[আরও পড়ুন:ক্ষুধা মোকাবিলায় বাংলাদেশ ও পাকিস্তানের থেকেও পিছিয়ে ভারত]

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর কেটে গিয়েছে প্রায় আড়াই মাস। সেখানকার মানুষ বিষয়টিতে অভ্যস্ত হয়ে পড়লেও পাকিস্তানের যেন রাতের ঘুম উধাও হয়েছে। প্রথমে বিশ্বজুড়ে ভারতের বিরুদ্ধে জনমত তৈরির চেষ্টা করে তারা। তাতে কোনও লাভ না হওয়ায় রাষ্ট্রসংঘ-সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার দোরগোড়ায় কড়া নাড়ে। এরপরও অবশ্য তাদের পাশে কেউ দাঁড়ায়নি। বাধ্য হয়ে নিজেদের পুরনো পথেই ফেরে তারা। অস্ত্রবিরতি লঙ্ঘন করে কাশ্মীর সীমান্তে গোলাগুলি ছোঁড়ার ফাঁকে ভারতে জঙ্গি অনুপ্রবেশ করানোর চেষ্টা করে। যোগ্য জবাব দেন ভারতীয় সেনা জওয়ানরা। যতবারই পাকিস্তানের সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা হয়েছে ততবার তা রুখে দিয়েছে ভারত। এর জেরে পাকিস্তানের ব্যাট ফোর্সের কয়েকজন সদস্য-সহ বেশ কয়েকটা জঙ্গিও খতম হয়েছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং