BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সৌদি আরবের ঋণ মেটাতে চিনের থেকে প্রচুর টাকা ধার নিয়েছে পাকিস্তান

Published by: Soumya Mukherjee |    Posted: December 14, 2020 2:48 pm|    Updated: December 14, 2020 2:48 pm

Pakistan takes $1.5 billion loan from China to repay debt to Saudi Arabia। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌদি আরবের ঋণ মেটাতে এবার চিনের থেকে ভারতীয় মূল্যে সাড়ে ১০ হাজার কোটি টাকার বেশি ধার নিচ্ছে পাকিস্তান (Pakistan)। যদিও এখনই তারা সৌদিকে পুরো টাকা শোধ করবে না বলে জানা গিয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে খবর, তেল ও বিভিন্ন পণ্য বাবদ পাকিস্তানের থেকে ভারতীয় মূল্যে ১৪ হাজার কোটি টাকা পাওনা রয়েছে সৌদি আরবের। কয়েকমাস আগে ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্রে সমর্থন না দেওয়ায় সৌদি আরব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। বিষয়টি নিয়ে প্রবল বিতর্ক তৈরি হওয়ার পরেই পাকিস্তানকে ধার (debt) দেওয়া বন্ধ করে দেয় সৌদি আরব। রীতিমতো ভর্ৎসনা করে বকেয়া ২ বিলিয়ন ডলার তাদের মিটিয়ে দিতে বলে। কিন্তু, দেশের অর্থনৈতিক অবস্থার হাল ভয়ানক হওয়ায় পাকিস্তানের পক্ষে তা সম্ভব হয়নি। এর ফলে সৌদি আরবের সঙ্গে থাকা প্রায় সমস্ত রকম সম্পর্কই ছিন্ন হয়ে যায় ইসলামাবাদের।

[আরও পড়ুন: ‘নিজেদের ভুলের মাশুল গুনছেন পাঞ্জাবিরা’, ফের উসকানি দেওয়ার চেষ্টা পাকিস্তানের মন্ত্রীর]

এই পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে কিছুদিন আগে চিন (China) -এর কাছে হাত পাতে পাকিস্তান। সৌদি আরব (Saudi Arabia) -এর ঋণ পরিশোধ করার জন্য দেড় বিলিয়ন মার্কিন ডলার বা সাড়ে ১০ হাজার ভারতীয় টাকা ধার চায়। এরপরই বন্ধু পাকিস্তানকে বিপদ থেকে উদ্ধার করতে এগিয়ে আসে ড্রাগন। আর বেজিংয়ের থেকে টাকা নিয়ে সোমবার পাকিস্তান সৌদি আরবকে এক বিলিয়ন মার্কিন ডলার শোধ করে দিচ্ছে বলেই খবর। বাদবাকি টাকা নিজেদের বিভিন্ন পরিকাঠামো তৈরিতে ব্যবহার করবে। আর বাকি এক বিলিয়ন ডলার আগামী বছরের জানুয়ারি মাসে শোধ করবে ইসলামাবাদ। তবে চিন পাকিস্তানকে এই টাকা বাণিজ্যিক ঋণ হিসেবে দিচ্ছে না বলেই জানা গিয়েছে।

পরিস্থিতি দেখে বিশেষজ্ঞরা কটাক্ষ করে বলছেন, ইসলামাবাদকে চিন যেভাবে চারিদিক থেকে নাগপাশে আবদ্ধ করছে। তাতে কোনওদিন না পুরো পাকিস্তানটাকেই তারা দখল করে নেয়।

[আরও পড়ুন: নিউ ইয়র্কের চার্চে ক্রিসমাস কনসার্টে বন্দুকবাজের হামলা, চলল এলোপাথারি গুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে