BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভারতকে টেক্কা দিতে সীমান্তে আরও উঁচু পতাকা পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 7, 2017 9:15 am|    Updated: July 7, 2017 9:15 am

Pakistan to hoist its tallest flag at Wagah

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার মাস আগেই ওয়াঘা সীমান্তে ৩৫০ ফুট উঁচু পতাকা উড়িয়েছিল ভারত। এবার ওয়াঘায় নিজেদের দেশের জাতীয় পতাকা ওড়ানোর প্রস্তুতি নিতে শুরু করল পাকিস্তানও। ভারতের জাতীয় পতাকা যেখানে ৩৫০ ফুট উঁচুতে লাগানো, সেখানে পাকিস্তান তাঁদের পতাকা ৪০০ ফুট উঁচুতে উড়ানোর  সিদ্ধান্ত নিয়েছে। যদিও ইতিমধ্যে প্রচণ্ড হাওয়ার কারণে চারবার ভারতের জাতীয় পতাকার ক্ষতি হয়েছে, তা সত্ত্বেও পাকিস্তানের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[জানেন, কেন বারবার গর্তে পড়ে যাচ্ছেন শাহরুখ খান?]

পাক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এর জন্য ইতিমধ্যে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। ওই অঞ্চলটি পরিষ্কার রাখতে গাছপালা কাটাও শুরু হয়েছে। যদি এই কাজে ভারতের প্রতিবেশী দেশটি, তাহলে সেটি বিশ্বের অষ্টম উচ্চতম পতাকা হবে। এর আগে চলতি বছরের ৫ মার্চ ওয়াঘা সীমান্তে ৩৫০ ফুট উঁচু পতাকা উড়িয়েছিল ভারত। যা কিনা লাহোর থেকেও দৃশ্যমান ছিল। কিন্তু কয়েকদিনের মধ্যেই ঝোড়ো হাওয়ার কারণে সেটি ছিঁড়েও যায়। একবার নয়, এখনও পর্যন্ত মোট পাঁচবার পতাকা বদলাতে হয়েছে। এমনকী সীমান্তে গত তিনমাস পতাকাই নেই। শুধু তাই নয়, পাক সেনার সঙ্গে দৈনিক ‘বিটিং দ্য রিট্রিট’ অনুষ্ঠানের সময় ভারতের জাতীয় পতাকা খুলেও পড়ে যায়। যা অবশ্যই একটি অপমানজনক ঘটনা।

[মুখ্যমন্ত্রীর আবেদন সত্ত্বেও গন্তব্য বসিরহাট, গ্রেপ্তার রূপা-লকেট]

ভারত যখন পতাকা উড়িয়েছিল, তখন পাকিস্তান অভিযোগ করেছিল পতাকায় ক্যামেরা লাগানো রয়েছে। নজরদারি চালানোর জন্যই এমনটা করা হয়েছে। কিন্তু পাকিস্তানের এই সিদ্ধান্তের পর অবশ্য ভারতের তরফ থেকে সেরকম কোনও অভিযোগ তোলা হয়নি। বিএসএফ-এর প্রাক্তন অধিকর্তা ডি এস সরন-এর মতে, ‘কয়েকমাস আগেই ভারত সীমান্তে সবচেয়ে উঁচু পতাকা উড়িয়েছে। আর সেকারণেই পাকিস্তানও এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। যেহেতু তাঁদের পতাকা অনেক নিচে রয়েছে, তাই সম্মানের খাতিরেই ভারতের থেকে বেশি উঁচুতে পতাকা ওড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পাক প্রশাসন। এর পিছনে কোনও প্রশাসনিক কারণ নেই।’

[বায়ুমণ্ডলে ‘বিষ’, কোনও প্রাণীই বেশিদিন বাঁচবে না মঙ্গলে!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে